অবৈধভাবে নির্বাচিতদের কমিটমেন্ট থাকে না

0
972

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার নির্বাচনী প্রক্রিয়া সংস্কারের দাবি জানিয়েছেন। বললেন, কমিশন স্বাধীন হলেও বাস্তব পরিস্থিতি ভিন্ন। কমিশন নির্বাচনী প্রক্রিয়ার কাছে বন্দি। কার‌্যকর কমিশন গড়তে হলে সংস্কার আনতে হবে।

বুধবার সকালে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের রিটার্নিং ও সহকারি রিটার্নিং কর্মকর্তাদের ব্রিফিং দেয়ার সময় তিনি এমন মন্তব্য করেন।

মাহবুব তালুকদার গাজীপুর, খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের অভিজ্ঞতা ভাল নয় বলে মন্তব্য করেন। সেই অভিজ্ঞতা নিয়ে বলেন, বর্তমান কমিশনের মেয়াদ আর দুই বছর আছে। এ সময়ের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্বাচন হবে ঢাকার দুই সিটি করপোরেশনে। এই নির্বাচনের দিকে সারাদেশের মানুষ আগ্রহ ও উদ্বেগ নিয়ে তাকিয়ে থাকে। স্থানীয় সরকার নির্বাচন হলেও এর গুরুত্ব জাতীয় নির্বাচনের মতই।

মাহবুব আলম বলেন, নির্বাচন যদি গণতন্ত্রের পূর্বশর্ত হয়, তাহলে গণতন্ত্রের পদযাত্রা অবারিত করতে নির্বাচন হতে হবে অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ্ব। অবৈধভাবে নির্বাচিত জনপ্রতিনিধিদের জনগণের প্রতি কোন কমিটমেন্ট থাকে না।

কমিশনার মাহবুব কথা বলেন ইভিএম নিয়েও। দ্বিধা জানান ইভিএম নিয়ে। বলেন, ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনে সব কেন্দ্রেই এবার ইভিএম ব্যবহার করা হবে। ইভিএম নিয়ে অনেকের মধ্যে দ্বিধা-দ্বন্দ্ব আছে। তাই নির্বাচন কমিশনের জন্য এটি একটি অগ্নিপরীক্ষা। এই চ্যালেঞ্জ মোকাবেলায় সফল হলে সবক্ষেত্রেই ইভিএম ব্যবহার করা সম্ভব হবে।