অমল সেনের প্রতি শ্রদ্ধা

0
1585
কমরেড অমল সেনের প্রতি সিপিবি নেতাদের শ্রদ্ধা নিবেদন

ব্রিটিশবিরোধী আন্দোলনের সংগঠক, তেভাগা আন্দোলনের নেতা, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড অমল সেনের ১৭তম মৃত্যুবার্ষিকী ছিল আজ। বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় কার্যালয়ে কমরেড অমল সেনের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন সিপিবি নেতারা।

শ্রদ্ধা নিবেদনের পর সংক্ষিপ্ত বক্তব্যে সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, কমরেড অমল সেন ছিলেন এদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের অন্যতম সংগ্রামী নেতা। তিনি সাম্রাজ্যবাদ-সাম্প্রদায়িকতাবিরোধী গণতান্ত্রিক আন্দোলন, মেহনতি মানুষের মুক্তির সংগ্রামে পথিকৃত। গণতান্ত্রিক সংগ্রাম ও সাম্প্রদায়িকতা বিরোধী সংগ্রামকে রুটি-রুজির জন্য সংগ্রামের সমান্তরালে পরিচলনার জন্য তিনি কাজ করে গেছেন। সমাজতন্ত্রের জন্য সংগ্রামে তাঁর সংগ্রামী জীবন আমাদের অনুপ্রেরণা জোগাবে।

কমরেড সেলিম বলেন,  অমল সেন ‘কমিউনিস্ট ঐক্য’ ও ‘বাম ঐক্যের’ জন্য কাজ করে গেছেন। তাঁর সেই স্বপ্ন বাস্তবায়ন হবে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদনের উপায়।

শ্রদ্ধা নিবেদনের সময় উপস্থিত ছিলেন সিপিবি সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, সহ-সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, ঢাকা কমিটির সম্পাদক আব্দুল কাদের, মুর্শিকুল ইসলাম শিমুলসহ অন্য নেতারা।

কমরেড সেলিম ব্রিটিশবিরোধী, পাকিস্তানি শোষণবিরোধী ও শোষণমুক্তির আন্দোলনে কমরেড অমল সেনের অবদান স্মরণ করে বলেন, তিনি কমিউনিস্ট আন্দোলনের অন্যতম পথিকৃত ছিলেন। দেশের মানুষের শোষণমুক্তির লড়াইয়ে তাঁর ভূমিকা ও উদ্যোগ চিরস্মরণীয় হয়ে থাকবে।