‘অযোগ্য’ মন্ত্রীর অপসারণ দাবি

0
981

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের অপসারণ দাবি করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)। মুক্তিযোদ্ধাদের ‘হেয় করে’ যুদ্ধাপরাধীদের তালিকা প্রকাশ করায় সিপিবি এর প্রতিবাদ করে মন্ত্রীর অপসারণ দাবি করে।

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মো. শাহ আলম যুক্ত বিবৃতিতে কঠোর ভাষায় তালিকার সমালোচনা করেন। যারা এই তালিকা প্রণয়ন করেছেন তাদের বিচারের আওতায় শাস্তি নিশ্চিত করার দাবি করেন তারা।

অবিলম্বে ‘অযোগ্য’ মন্ত্রীর অপসারণ দাবি করে বিবৃতিতে বলা হয়, যথাযথ ভাবে যাচাই বাছাই না করে রাজাকারদের তালিকা জনসম্মুখে প্রকাশ করে মন্ত্রী চরম অযোগ্যতার পরিচয় দিয়েছেন।

উল্লেখ্য, গত ১৫ ডিসেম্বর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় যুদ্ধাপরাধীদের তালিকা প্রকাশ করে। তখন বলা হয়, যারা একাত্তরের মুক্তিযুদ্ধে বিভিন্ন ভাবে পাকিস্তানি সেনাবাহিনীকে সহায়তা করেছে তাদের নাম তালিকায় রয়েছে। প্রথম ধাপে ১০ হাজার ৭শ’ ৮৯ জনের নাম প্রকাশ করা হয়।

প্রকাশিত তালিকায় অনেক মুক্তিযোদ্ধার নাম পাওয়া যায়। এমনকি যুদ্ধাপরাধীদের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুসহ পাঁচ জনের নামও রয়েছে, যারা প্রত্যেকে মুক্তিযোদ্ধা।

এদিকে, এ পর্যন্ত যেসব মুক্তিযোদ্ধার নাম রাজাকারের তালিকায় এসেছে দেখা গেছে এদের প্রায় সবাই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বাম প্রগতিশীল রাজনীতির সাথে জড়িত ছিলেন বা আছেন।