আজই নয়া নেতৃত্ব নির্বাচন

0
1190

বাংলাদেশ আওয়ামী লীগের দুই দিন ব্যাপী ২১তম জাতীয় কাউন্সিলের দ্বিতীয় অধিবেশন শুরু হয়েছে। কাউন্সিলে উপস্থিত রয়েছেন সারাদেশের ৭ হাজার ৭শ’ ৩৭ জন কাউন্সিলর।

শনিবার বেলা সাড়ে দশটায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে কাউন্সিল অধিবেশন শুরু হয়। ইতোমধ্যে দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সূচনা বক্তব্য দিয়েছেন বলে কাউন্সিল সূত্রে জানা গেছে। কাউন্সিলররা দলের তিন বছরের কার্যক্রম ও পরবর্তী নেতৃত্ব নিয়ে কথা বলবেন।

আওয়ামী লীগের ৭৮টি সাংগঠনিক জেলার নেতারা জেলা রিপোর্ট পেশ করছেন। দুপুরে দলের সংশোধিত গঠনতন্ত্র ও ঘোষণাপত্র পাশ হওয়ার কথা রয়েছে। এরপর শুরু হবে নির্বাচনী অধিবেশন। রীতি অনুযায়ী শুরুতেই সভাপতি বর্তমান কমিটি বিলুপ্ত ঘোষণা করবেন। তারপর দলের সিনিয়র নেতারা সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম প্রস্তাব করবেন। কাউন্সিলররা কণ্ঠ ভোটে আগামী তিন বছরের জন্য নেতৃত্ব নির্বাচিত করবেন। আজই ঘোষণা হবে প্রেসিডিয়াম ও যুগ্ম সম্পাদকসহ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে নির্বাচিত সম্পাদকের নাম।

সম্মেলনের দফতর থেকে জানানো হয়েছে আজ দলের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা হওয়ার কথা রয়েছে। পরে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির অন্যান্য নেতাদের নাম ঘোষণা হতে পারে।

নেতৃত্ব নির্বাচনের জন্য আজ দায়িত্ব পালন করবে তিন সদস্যের নির্বাচন কমিশন। দলের উপদেষ্টা কমিটির সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন। উপদেষ্টা পরিষদের দুই সদস্য ড. সাইদুর রহমান ও ড. মসিউর রহমান নির্বাচন কমিশনের অপর দুই সদস্য।

উল্লেখ্য, শুক্রবার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে দুই দিন ব্যাপী আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিল শুরু হয়।