ঋষি কাপুরের মহাপ্রয়াণ

0
760

চিরসবুজ অভিনেতা ঋষিকাপুর আর নেই। ৬৭ বছর বয়সে মুম্বাইয়ের একটি হাসপাতালে শক্তিমান এই অভিনেতা মারা গেছেন। আরেক জনপ্রিয় অভিনেতা ইরফান খানের মৃত্যুর পরদিনই ভারতের চলচ্চিত্রাঙ্গণকে আরেকটি ধাক্কা সামাল দিতে হলো কালজয়ী অভিনেতা ঋষি কাপুরকে হারিয়ে।

ঋষি কাপুর ও রেখা

বৃহস্পতিবার ঋষি কাপুরের ভাই রনধীর কাপুর গণমাধ্যমকে মৃত্যুর খবর নিশ্চিত করেন।

রনধীর বার্তা সংস্থা পিটিআইকে জানান, ঋষিকাপুর আর নেই। তিনি মারা গেছেন।

ঋষি কাপুর ক্যান্সারে ভুগছিলেন। গতকাল বুধবার হঠাৎ তিনি বেশি অসুস্থ হয়ে পড়লে তাকে মুম্বাইয়ের এইচএন রিলায়েন্স হাসপাতালে ভর্তি করা হয়।

প্রায় একবছর যুক্তরাষ্ট্রে ক্যান্সার চিকিৎসা শেষে গত সেপ্টেম্বরে তিনি দেশে ফিরে আসেন। এরপর ফেব্রুয়ারিতে তাকে দুই বার হাসপাতালে ভর্তি করা হয়।

ঋষি কাপুর অভিনীত জনপ্রিয় চলচ্চিত্র ‘আনমল’-এর পোস্টার

ঋষি কাপুরের মৃত্যুতে শোকের ছায়া নেমেছে চলচ্চিত্রাঙ্গণে। ভারতের মত দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ,নেপাল, পাকিস্তান ও ভূটানে তার অসংখ্য ভক্ত অনুরাগী রয়েছেন।

ঋষি কাপুর ১৯৭৩ থেকে ১৯৯৭ পর্যন্ত নায়কের চরিত্রে অভিনয় করেছেন। তার বিপরীতে ৪৯ জন অভিনেত্রী অভিনয় করেছেন। ববি সিনেমায় ডিম্পল কাপাডিয়ার সঙ্গে করে শেষ করেছেন মাধুরী দীক্ষিতের সঙ্গে কৌন সাচ্চা কৌন ঝুটা সিনেমা দিয়ে।

ঋষি কাপুর, মাধুরী দিক্ষিত ও রেখা

তার বিপরীতে আরও অভিনয় করেছেন, নীতু সিং, সিমি গারওয়াল, মীনাক্ষী শেষাদ্রী, টিনা মুনীম, হেমা মালিনী, মৌসুমী চ্যাটার্জি, রীনা রায়, কাজল কিরণ, ভাবনা ভাট, জয়াপ্রদা, জিনাত আমান, পারভীন ববি, শাবানা আজমি, শ্রীদেবী, সোমা আনন্দ, কিম, রঞ্জিতা, পুণম ধীলন, বর্ষা ওসগাঁওকর, অশ্বিনী ভার্বে, জেবা বখতিয়ার, রাধিকা, ফারহা, বিনিতা গোয়েল, সঙ্গীতা বিজলানী, রেখা, জুহি চাওলা, দিব্যা ভারতী, রাখী, নীলম কোঠারি, কিমি কাতকার, অমৃতা সিং, রতি অগ্নিহোত্রী, নাসিম, টাবু, যোগিতা বালি, দীপ্তি নাভাল, পদ্মিনী কোলাপুরি, মন্দাকিনী, রুখসার, ঊর্মিলা মাতণ্ডকর, সোনম, রাভিনা ট্যান্ডন, পূজা ভাট, মাধু, মনিষা কৈরালা ও সুলক্ষণা পণ্ডিত।

নব্বইয়ের দশকেও ঋষি কাপুর দাপটের সাথে রাভিনা, মনিষা, ঊর্মিলার সঙ্গে নায়কের চরিত্রে অভিনয় করেছেন। গত ডিসেম্বরে ঋষি অভিনীত শেষ ছবি মুক্তি পেয়েছে- দ্য বডি। হিস্পানিজ থ্রিলার দ্য বডি’র অফিসিয়াল হিন্দি রিমেক ছিল সেটি।