একুশে পালন ইতালিতে

0
874
একুশের প্রথম প্রহরে ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসের সামনে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে বাঙালিদের ফুলেল শ্রদ্ধা। ছবি: মিনহাজ হোসেন

ইতালি থেকে মিনহাজ হোসেন: ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে ইতালির রোম দূতাবাস প্রাঙ্গণে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার পুষ্পস্তবক অর্পণ করেন।

রাষ্ট্রদূতের শ্রদ্ধা নিবেদনের পর বাংলাদেশিদের বিভিন্ন সাংবাদিক, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতা এবং সর্বস্তরের প্রবাসী বাঙালিরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

রাতের শীত উপেক্ষা করে ৫০টির বেশি সামাজিক ও রাজনৈতিক সংগঠনসহ অসংখ্য প্রবাসী বাংলাদেশির স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখা যায়। এতে দূতাবাসের কাউন্সিলর এরফানুল হকের সঞ্চালনায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় একুশের কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি’ গাওয়ার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

এরপর একুশে ফেব্রুয়ারি উপলক্ষে রাষ্ট্রপতির ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের প্রথম সচিব ছালেহ আহমদ এবং এএসএম ছায়েম।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, ১৯৫২ সালে বাংলা ভাষা রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা হয়। তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশকে একটি সোনার বাংলা হিসেবে গড়ে তোলা। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তায়নের পথে দেশ অনেক দূর এগিয়েছে। রাষ্ট্রদূত বাংলাদেশের বাইরে বিদেশের মাটিতে বাংলাদেশের ইতিহাস-সংস্কৃতি পালন ও চর্চা করার জন্য উপস্থিত সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।