করোনা: আক্রান্তের সংখ্যা ১১ হাজার

0
291

গত ২৪ ঘন্টায় দেশে আরও ৭৮৬ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। বর্তমানে এ ভাইরাসে আক্রান্ত ১০ হাজার ৯২৯ জন। এ ছাড়া গত ২৪ ঘন্টায় ১ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এ পর্যন্ত মারা গেছেন ১৮৩ জন।

মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন লাইভ ব্রিফিংয়ে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডাক্তার নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

তিনি জানান, মৃত ব্যক্তি এক জন পুরুষ। তিনি ঢাকার বাসিন্দা এবং বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘন্টায় ১৯৩ জন সুস্থ হয়েছেন। এ পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১ হাজার ৪০৩ জন।

গতকালের চেয়ে আজ আক্রান্ত ৯৮ জন বেশি। গতকাল আক্রান্ত হয়েছিলেন ৬৮৮ জন।
ডা.নাসিমা সুলতানা জানান, ‘করোনা ভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৬ হাজার ১৮২টি। আগের দিন নমুনা সংগ্রহ হয়েছিল ৬ হাজার ৩১৫টি। নমুনা সংগ্রহ আগের দিনের তুলনায় ২শ’টি কম। গত ২৪ ঘন্টায় দেশের ৩৩টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা হয়েছে ৫ হাজার ৭১১টি। আগের দিন পরীক্ষা হয়েছিল ৬ হাজার ২৬০টি। গতকালের চেয়ে নমুনা পরীক্ষা ৫৪৯টি কম।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১২৮ জনকে। এখন পর্যন্ত মোট আইসোলেশনের সংখ্যা ১ হাজার ৬৯৪ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৭০ জন, সব মিলিয়ে ছাড় পেয়েছেন এক হাজার ২৪৩ জন।

নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে কোয়ারেন্টাইন করা হয়েছে ২ হাজার ৪৭৭ জনকে। এখন পর্যন্ত ১ লাখ ৯৭ হাজার ৮১১ জনকে কোয়ারেন্টাইন করা হয়েছে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ৩ হাজার ২৮৮ জন, এখন পর্যন্ত ছাড় পেয়েছেন ১ লাখ ৫৬ হাজার ৬৮৯ জন। বর্তমানে মোট কোয়ারেন্টাইনে আছেন ৪১ হাজার ১২২ জন।

সারাদেশের ৬৪ জেলা এবং সেখানকার উপজেলায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য প্রস্তুত করা হয়েছে ৬০১টি প্রতিষ্ঠান। এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে ৩০ হাজার ৬৩৫ জনকে কোয়ারেন্টাইন সেবা দেয়া যাবে বলে তিনি জানান। নাসিমা সুলতানা জানান, দেশের বিমানবন্দর, স্থল, নৌ ও সমুদ্রবন্দর দিয়ে গত ২৪ ঘন্টায় ৫৪৭ জনসহ সর্বমোট বাংলাদেশে আগত ৬ লাখ ৮৯ হাজার ৪শ’ জনকে স্কিনিং করা হয়েছে।