করোনা: দেশে ১৭০ চিকিৎসক আক্রান্ত

0
681

করোনা ভাইরাসে সারা দেশে ১৭০ জন চিকিৎসক আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে দুই জন নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ)-তে চিকিৎসাধীন রয়েছেন। কোয়ারেন্টাইনে আছেন চার শ’রও বেশি চিকিৎসক।

আক্রান্ত চিকিৎসকদের মধ্যে সুস্থ হয়েছেন চার জন। আক্রান্তদের প্রায় সবাই সুরক্ষার অভাবে আক্রান্ত সহকর্মী বা রোগীর সংস্পর্শে এসে মরণঘাতি কোভিড-১৯’র রোগী হয়েছেন।

সোমবার বাংলাদেশ ডক্টরস ফোরাম (বিডিএফ) এই তথ্য জানিয়েছে। তাদের হিসেব অনুযায়ী অন্তত ৮০ জন নার্সসহ তিন শতাধিক স্বাস্থ্যকর্মী করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন।

সংগঠনটি বলছে, ঢাকা বিভাগে আক্রান্ত হয়েছেন ১৪৩ জন চিকিৎসক। এর মধ্যে সরকারি হাসপাতালগুলোতে ৯৪ জন, বেসরকারি হাসপাতালগুলোতে ৩৩ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ৮ জন এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ৮ জন চিকিৎসক আক্রান্ত হয়েছেন।

এছাড়া চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগে ৭ জন করে, বরিশাল বিভাগে ৬ জন, রংপুর ও খুলনা বিভাগে ৩ জন করে এবং সিলেট বিভাগে ১ জন চিকিৎসক করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে শুধু চট্টগ্রাম বিভাগে এক জন চিকিৎসক বেসরকারি হাসপাতালের। বাকিরা সবাই সরকারি হাসপাতালের।

বিডিএফ-এর পক্ষ থেকে বলা হচ্ছে, ত্রুটিযুক্ত পিপিই-এর কারণে চিকিৎসকরা আক্রান্ত হচ্ছেন। মানসম্মত পিপিই-এর যথেষ্ট অভাব রয়েছে। এছাড়া রোগীরা হাসপাতালে এসে তথ্য গোপন করছেন। আক্রান্ত রোগীদের তথ্য গোপনের কারণে চিকিৎসকরা আক্রান্ত হওয়ার একটা বড় কারণ।

বিডিএফ শিগগিরই চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করার ওপর গুরুত্ব দিচ্ছে। তাদের ভাষ্য, চিকিৎসকরা নিরাপদ না হলে করোনা ভাইরাসের সংক্রমণ কোন ভাবেই রোধ করা যাবে না।

উল্লেখ্য, দেশে যে ১০১ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন তাদের মধ্যে একজন চিকিৎসক রয়েছেন। গত ১৫ এপ্রিল মারা গেছেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজেরে সহকারি অধ্যাপক ডক্টর মঈনুদ্দীন।