ছুটি বাড়লো ৬ মে পর্যন্ত

0
603

পঞ্চম দফায় বাড়ানো হলো সাধারণ ছুটির মেয়াদ। এ ঘোষণার ফলে সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ থাকবে ৫ মে পর্যন্ত। ৬ মে বৌদ্ধ পূর্ণিমার ছুটি।

বৃহস্পতিবার সকালে জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে। মন্ত্রণালয়ের একাধিক সূত্র আর্ট নিউজকে বিষয়টি নিশ্চিত করেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২৬ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত সাধারণ ছুটি বর্ধিত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে ৬ মে বৌদ্ধ পূর্ণিমা হওয়ার কারণে আবারও ছুটির মেয়াদ বাড়ানো না হলে ৭ মে সব প্রতিষ্ঠান খুলবে।

এর আগে, প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সারাদেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। এরপর ছুটির মেয়াদ বাড়ানো হয় ১১ এপ্রিল পর্যন্ত। তৃতীয় দফায় ঘোষণা করা হয় ১১ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি থাকবে। কিন্তু করোনা পরিস্থিতি খারাপ হলে আরেক দফা ছুটির মেয়াদ বাড়ে। চতুর্থ দফায় সিদ্ধান্ত হয় ২৫ এপ্রিল পর্যন্ত সারাদেশে সাধারণ ছুটি থাকবে।

৫ মে পর্যন্ত সাধারণ ছুটি হলেও করোনা ভাইরাস মোকাবেলা এবং জরুরী প্রয়োজনে কিছু মন্ত্রণালয়ে সীমিত আকারে কাজ চলবে।

উল্লেখ্য, করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি খারাপের দিকে যাওয়ায় চলতি সপ্তাহের শুরুর দিকেই সরকারের মধ্যে সাধারণ ছুটির মেয়াদ বাড়ানোর বিষয়ে আলোচনা হয়। এর প্রেক্ষিতে গত ১৯ এপ্রিল আর্ট নিউজে ছুটির মেয়াদ বৃদ্ধি প্রসঙ্গে একটি সংবাদ প্রকাশিত হয়। তাতে মন্ত্রণালয়ের কয়েকটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছিল, ছুটির মেয়াদ ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ানো হতে পারে। পরিস্থিতি অনুকূলে না এলে দফায় দফায় ছুটি মে মাসের শেষ সপ্তাহ পর্যন্ত বর্ধিত করা হতে পারে।

সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, করোনা ভাইরাস সংক্রমণ রোধ করা না গেলে ঈদুল ফিতর পর্যন্ত এই ছুটি দফায় দফায় বাড়ানো হতে পারে।

বুধবার স্বাস্থ্য অধিদফতরের ব্রিফিংয়ে জানানো হয়, দেশে করোনা ভাইরাসে এ পর্যন্ত ১২০ জন মারা গেছেন। এছাড়া আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৭২ জন।