‘জাতীয় ঐতিহাসিক দিবস’

জেলা ও উপজেলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের নির্দেশ

0
854
ফাইল ছবি

৭ই মার্চকে ‘জাতীয় ঐতিহাসিক দিবস’ ঘোষণা করে এক মাসের মধ্যে গেজেট প্রকাশের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সাথে এই মুজিব বর্ষের মধ্যেই দেশের সব জেলা ও উপজেলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপনের নির্দেশ দিয়েছেন আদালত। এই নির্দেশনার বাস্তবায়নে কতোটা অগ্রগতি হয়েছে তা-ও জানাতে বলা হয়েছে এক মাসের মধ্যে।

মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি এ এম কামরুল কাদেরের দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন। এ বিষয়ক একটি রিটের শুনানি নিয়ে এ আদেশ দেয়া হলো।

এ সময় প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের পাঠ্য বইয়ে ৭ই মার্চের ভাষণের ইতিহাস অন্তর্ভুক্তির নির্দেশ কেন দেয়া হবে না জানতে চেয়ে আদালত রুল জারি করেছেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট বশির আহমেদ। এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

উল্লেখ্য, ১৯৭১ সালের ৭ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) ভাষণ দেন। সেদিন তিনি তার ভাষণে স্বাধীনতার ডাক দেন। তার উদ্দীপনাময় সেই ভাষণে বাঙালি প্রস্তুত হয় মুক্তিযুদ্ধের জন্য। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে ইউনেস্কো ইতোমধ্যেই বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। একই সাথে একে ‘মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’-এ যুক্ত করেছে।