প্রস্তুত আইসোলেশন শয্যা

৫ বিভাগের ১৪ হাসপাতালে প্রস্তুত ১,৩৫০টি শয্যা

0
547

সারাদেশে কোভিড-১৯ সংক্রমিত ব্যক্তিদের আইসোলেশনের জন্য প্রস্তুতি নেয়া হয়েছে পাঁচটি বিভাগে। ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বরিশাল, রংপুর বিভাগের ১৪টি হাসপাতালে প্রস্তুত করা হয়েছে এই আইসোলেশন ইউনিট। ১৪টি হাসপাতালে প্রস্তুত করা হয়েছে এক হাজার ৩৫০টি শয্যা।

রাজধানী ঢাকার ৬টি হাসপাতালে ৪০০ শয্যা প্রস্তুত করা হয়েছে। চট্টগ্রাম মহানগরীর ২টি হাসপাতালে প্রস্তুত করা হয়েছে ১৫০ শয্যা। সিলেট মহানগরীর দুই হাসপাতালে ২০০ শয্যা। বরিশাল মানগরীর দুই হাসপাতালে রাখা হয়েছে ৪০০ শয্যা। আর রংপুর মহানগরীতে ২০০ শয্যা প্রস্তুত করা হয়েছে দুইটি হাসপাতালে।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, পৃথিবীর দুই তৃতীয়াংশ দেশে সংক্রমণ ঘটেছে করোনা ভাইরাসের। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যেই মহামারী ঘোষণা করেছে। তাই যিনি যে দেশে আছেন তার সেখানেই অবস্থান করা দরকার। আরোহণ, ট্রানজিট ও অবতরণের বিমানবন্দরগুলোর টার্মিনাল এবং বিমানের ভেতরে যে কোন যাত্রী বা ক্রু কোভিড-১৯ সংক্রমিত যাত্রী বা ক্রু দ্বারা সংক্রমিত হতে পারেন। সংক্রমিত যাত্রী বা ক্রু যে দেশে অবতরণ করবেন সে দেশে কোভিড-১৯ সংক্রমণ হতে পারে। প্রথমেই সংক্রমিত হবেন পরিবারের সদস্যরা। নিজেকে ও প্রিয়জনদের এ সংক্রমণ থেকে মুক্ত রাখতে খুব প্রয়োজন ছাড়া আন্তর্জাতিক ভ্রমণ থেকে বিরত থাকতে বলা হয়েছে।