মসজিদের নামে জমি দখল

খাসজমি ও খালে নির্মাণ হচ্ছে মার্কেট

0
1316
মসজিদের নামে খাস জমি ও খাল দখল করে মার্কেট নিমার্ণের চেষ্টা। ছবি: আর্ট নিউজ

সুনামগঞ্জের ছাতকে মসজিদের নামে দখল নেয়া হয়েছে জলাধার ও খাস জমি। দখল করা স্থানে নির্মাণের চেষ্টা হচ্ছে মার্কেট নির্মাণের। দখলবাজরা মানছে না জেলা ও উপজেলা প্রশাসনের সিদ্ধান্ত।

বুধবার পুলিশ এসে স্থায়ী স্থাপনা নির্মাণ কাজ বন্ধ করে দেয়। কিন্তু পুলিশ চলে যাওয়ার পর আবার শুরু হয়েছে নির্মাণ কাজ। দখলবাজ আর গ্রামবাসীর মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

জানা গেছে, ছাতক উপজেলার গোবিন্দগঞ্জের সৈয়দগাঁও ইউনিয়নের বিলপাড় গ্রামে একটি প্রভাবশালী গোষ্ঠী জমি দখলের চেষ্টা করছে। তারা খাস জমি ও খাল দখল করে মসজিদের নামে সাইনবোর্ড টানায়। এরপর সেখানে মার্কেট নির্মাণের চেষ্টা করে। স্থানীয়রা এতে বাঁধা দেয়। দখলবাজরা নির্মাণ কাজে বাঁধাদানকারীদের হত্যার হুমকি দেয়।

এরপর গ্রামবাসীর পক্ষ থেকে  আজম আলী নামের এক গ্রামবাসী ২১ জানুয়ারি সুনামগঞ্জ জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ জানান। এতে অভিযুক্ত করা হয় আবু তাহের, জসিমউদ্দিন, বাবুল মিয়া, আবদুল মতিন, ফিরোজ আলী, সিতাবুর রহমান, দুদু মিয়া ও রজব আলীকে।

জেলা প্রশাসক অভিযোগের ভিত্তিতে তদন্ত ও রেকর্ড পর্যালোচনা করে তহশিলদারকে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন। তদন্তে অভিযোগ প্রমাণিত হলে পুলিশ বুধবার বিকেলে অবৈধ স্থাপনা নির্মাণ কাজ বন্ধ করে দেয়।

এ বিষয়ে ভূমি কর্মকর্তারা বলছেন, অভিযোগের সত্যতা মিলেছে। তবে তারা এও স্বীকার করছেন, দখলদাররা উপজেলা কর্তৃপক্ষের বিধিনিষেধ মানছে না।

অন্য দিকে, উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া সুলতানা অপেক্ষা করছেন তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার। প্রতিবেদন পেলে তিনি পরবর্তী ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন।