মেয়র পদে প্রার্থী চূড়ান্ত

উত্তরে আতিক, তাবিথ ও রুবেল এবং দক্ষিণে তাপস, ইশরাক ও মানব

0
1169

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে দলীয় মনোনয়ন চূড়ান্ত করেছে আওয়ামী লীগ ও বিএনপি। তবে বিএনপি তাদের দুই প্রার্থীর নাম ঘোষণা করলেও আওয়ামী লীগ রোববার সকালে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে নাম ঘোষণা করবে।

শনিবার রাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর উত্তর সিটি করপোরেশনে আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল ও দক্ষিণ সিটিতে প্রয়াত সাদেক হোসেন খোকার ছেলে ইঞ্জিনিয়ার ইশরাক হোসেনের নাম ঘোষণা করেন।
অন্যদিকে, আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড প্রার্থী চূড়ান্ত করলেও নাম ঘোষণা করেনি। সভা শেষে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান রোববার সকালে নাম ঘোষণা করা হবে।

তবে বৈঠক সূত্রে জানা গেছে, উত্তরে বর্তমান মেয়র আতিকুল ইসলামকেই মনোনয়ন দেয়া হয়েছে। আর দক্ষিণে মনোনয়ন দেয়া হয়েছে জাতীয় সংসদের ঢাকা – ১০ আসনের সদস্য শেখ ফজলে নূর তাপসকে মনোনয়ন দেয়া হয়েছে।

গত বুধবার থেকে আওয়ামী লীগ ও বিএনপি দুই সিটি করপোরেশনের জন্য দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে। আওয়ামী লীগ থেকে দুই সিটির জন্য ২০ জন মনোনয়নপত্র জমা দেন। অন্য দিকে বিএনপি-তে জমা দেন ৩ জন। এরমধ্যে দক্ষিণে একমাত্র মনোনয়ন প্রত্যাশী ছিলেন ইশরাক হোসেন। তাই তার মনোনয়ন প্রাপ্তি নিশ্চিত ছিল।

শনিবার সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়। এক পর্যায়ে মনোনয়ন প্রত্যাশীদের সভায় ডাকা হয়। দলীয় প্রধান তাদের সাথে কথা বলেন। এ সময় তিনি বলেন, দল যাকেই মনোনয়ন দিবে তার পক্ষেই সবাইকে কাজ করতে হবে।

এর আগে, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, সিপিবি মেয়র পদে উত্তর সিটিতে ডা. সাজেদুল হক রুবেল ও দক্ষিণ সিটিতে মানবেন্দ্র দেবের নাম ঘোষণা করে।

আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে।