যুক্তরাষ্ট্রে একদিনে আক্রান্ত ৩২ হাজার

0
491

যুক্তরাষ্ট্রের পরিস্থিতি কোনভাবেই ভালো হচ্ছে না। করোনা ভাইরাস আষ্টেপিষ্ঠে জড়িয়ে ধরেছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটিকে। গত ২৪ ঘন্টায় দেশিটতে আরও ৩২ হাজার মানুষের দেহে শনাক্ত হয়েছে প্রাণঘাতি এ ভাইরাস।

যুক্তরাষ্ট্রের একাধিক গণমাধ্যম জানিয়েছে, রোববার দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৯৬৭ জন। যা করোনা ভাইরাস সংক্রমণের পর রেকর্ড। অন্তত ৫০টি দেশের গত ৩ মাসে আক্রান্তের মোট সংখ্যার চেয়েও বেশি এই সংখ্যা।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে, দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ১৮ লাখ ৭৫ হাজার ৫৮০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে রোগী শনাক্ত হয়েছে অন্তত সোয়া ১৫ লাখ।

রোববার দেশটিতে মারা গেছেন ১ হাজার ৩৯৪ জন। এ নিয়ে করোনায় মারা গেলেন ৯০ হাজার ৯৭৮ জন। সেখানে আশঙ্কাজনক অবস্থায় আছেন ১৬ হাজার ৩৫৫ জন রোগী।

যুক্তরাষ্ট্রে বসবাসরত ২৫৮ জন বাংলাদেশি মারা গেছেন। মৃতদের অধিকাংশই থাকতেন নিউইয়র্কে।

নিউইয়র্কের পরিস্থিতি সবচেয়ে বেশি খারাপ। এই অঙ্গরাজ্যটিতে এ পর্যন্ত মারা গেছেন ২৮ হাজার ১৩৪ জন। সেখানে মোট আক্রান্ত ৩ ৬০ হাজার মানুষ। রাজ্যের ব্রোনক্স চিড়িয়াখানায় আক্রান্ত হয়েছে ৪টি সিংহ ও ৩টি বাঘও। এছাড়া শহরতলীর এক বাড়িতে আক্রান্ত হয়েছে একটি বিড়াল।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছেন, করোনার ভ্যাকসিন আবিষ্কার হোক বা না হোক, মার্কিন অর্থনীতি চালু থাকবে।