রাজ্যের জন্য দুর্যোগ

কেরালায় বাড়ছে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা

0
1382

ভারতের কেরালায় বাড়ছে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা। এ ভাইরাসে আক্রান্ত তৃতীয় ব্যক্তির সন্ধান পাওয়ার পর ‘রাজ্যের জন্য দুর্যোগ’ ঘোষণা করা হয় কেরালায়। সোমবার এই তৃতীয় জনের সন্ধান পাওয়া গেছে। কেরালায় করোনা ভাইরাসে আক্রান্ত তিনজনই চীনের উহানে পড়াশোনা করতেন। ভাইরাস ছড়িয়ে পরার পর তারা ভারতে ফিরে আসেন।

সোমবার রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা এ কথা জানান। তিনি বলেন, মূখ্যমন্ত্রী পিনারাই জিয়নের নির্দেশে করোনা ভাইরাসকে রাজ্যের জন্য দুর্যোগ হিসেবে ঘোষণা দেয়া হয়েছে। খবর: বার্তা সংস্থা এএনআই এবং এনডি টিভি অনলাইন।

কে কে শৈলজা বলেন, মানুষকে ভয় দেখাতে নয়, বরং এ ঘোষণা দেয়া হয়েছে ভাইরাসটির বিস্তার নিয়ন্ত্রণে রাখতে যে পদক্ষেপগুলো নেয়া হয়েছে সেগুলোকে জোরালো করতে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, কাঞ্চনগড় জেলার কেশরগড় এলাকা থেকে এই তৃতীয় ব্যক্তির আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তাকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। আতঙ্কিত হওয়ার মত কিছু হয়নি বলে মন্তব্য করেন মন্ত্রী।

কেরালার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত এই তিনজনকে হাসপাতালে আইস্যুলেশন ওয়ার্ডে রাখা হয়েছে। চিকিৎসকরা তাদের নিবিড় পর্যবেক্ষণে রেখেছেন।

প্রাণঘাতি এ ভাইরাসে আক্রান্তের সন্ধান পেতে এখন পর্যন্ত ১৪০ জনের নমুনা নেয়া হয়েছে। এদের মধ্য থেকেই তিনজনকে সনাক্ত করা গেছে। আক্রান্ত হননি বলে জানা গেছে ৪৬ জনের ক্ষেত্রে। বাকিদের নমুনা পরীক্ষার ফল এখনও জানা যায়নি।

কেরালায় করোনা ভাইরাস আক্রান্ত দ্বিতীয় ব্যক্তির সন্ধান পাওয়া যায় গত রোববার। তার সন্ধান মেলে আলাপপুজা এলাকায়। এর আগে, ৩০ জানুয়ারি ত্রিশুড়ে পাওয়া যায় প্রথম আক্রান্ত ব্যক্তির খবর।