শুরু হলো বইমেলা

বঙ্গবন্ধুর স্মৃতিকথা 'আমার দেখা নয়া চীন' বইয়ের মোড়ক উন্মোচন

0
1710

ঢাকার দুই সিটি করপোরেশন রির্বাচনের কারণে এক দিন পর শুরু হলো অমর একুশে বইমেলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলার উদ্বোধন করেন। এবারের বইমেলা উৎসর্গ করা হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

রোববার বিকেলে বাংলা একাডেমিতে মেলার উদ্বোধন হয়। উদ্বোধন অনুষ্ঠানে উন্মোচন করা হয় বঙ্গবন্ধুর লেখা ‘আমার দেখা নয়া চীন’ বইটির মোড়ক। কারাগারে থাকা অবস্থায় লেখা বঙ্গন্ধুর ডায়েরি থেকে নেয়া স্মৃতিকথা দিয়ে প্রকাশিত হয়েছে বইটি।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতির জনক কখনও বিদেশিদের কাছে দেশের বদনাম করেননি। এতো নিপীড়ন, অত্যাচার হয়েছে তার ওপর, জনগণের ওপর। তবু তিনি কোন বিষয়ে অভিযোগ করেননি। কিন্তু এখন অনেকেই বিদেশিদের কাছে দেশের অভ্যন্তরীণ বিষয়ে অভিযোগ করেন।

প্রধানমন্ত্রী বলেন, অমর একুশে গ্রন্থমেলার মধ্য দিয়ে আমাদের শিল্প সংস্কৃতি বিশ্ব দরবারে পৌঁছে যাবে।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীত ও সূচনা সঙ্গীত পরিবশন করেন শিল্পীরা। এরপর মহান ভাষা আন্দোলনের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।  এছাড়া দশ জন লেখককে তাদের দেয়া হয় বাংলা একাডেমি পদক।

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে বাংলা একাডেমি একশ’টি বই প্রকাশ করবে। এর মধ্যে এবারের মেলাতেই প্রকাশ হবে ২৫টি।

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ৮ লাখ বর্গফুট এলাকা জুড়ে মেলার আয়োজন করা হয়েছে। এবারের মেলা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা খোলা থাকবে। ছুটির দিন মেলা চলবে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। এছাড়া একুশে ফেবুয়ারি মেলা চলবে সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত।

মেলা উপলক্ষে প্রতিদিন বিকেল ৪টা থেকে মূল মঞ্চে সেমিনার অনুষ্ঠিত হবে। সন্ধ্যায় হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।