বঙ্গবন্ধু চত্বর সংলগ্ন এলাকায় পথচারীবান্ধব সড়ক করা হবে

0
80

১ ডিসেম্বর ২০২১ (নিউজ ডেস্ক): বঙ্গবন্ধু চত্বর ও চত্বর সংলগ্ন এলাকার অলি-গলি বিবেচনায় নিয়ে পথচারীবান্ধব সড়ক করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার সাপ্তাহিক নিয়মিত পরিদর্শন কার্যক্রমের অংশ নিয়ে মেয়র সাংবাদিকদের একথা বলেন। এসময় মেয়র করপোরেশনের ময়লাবাহী গাড়ি চাপায় নিহত নটরডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের দুর্ঘটনাস্থলে পথচারী পারাপার সেতু নির্মাণের সম্ভাব্য স্থান পরিদর্শন করেন।

ঢাদসিক মেয়র বলেন, কয়েকদিন আগেই নটরডেম কলেজের মেধাবী ছাত্র নাঈম হাসান এখানে মৃত্যুবরণ করেছেন। তিনি সিটি করপোরেশনের গাড়ি চাপায় নিহত হয়েছেন। সে জায়গাটা আমরা পরিদর্শন করেছি। এখানে যদিওবা আগে থেকেই মাটির নিচ দিয়ে পথচারী চলাচলের ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু সেই পথচারী পারাপার বিভিন্নভাবে দখলের কারণে অকার্যকর হয়ে আছে। ফলে সাধারণ যাত্রী ও জনগণ নিচে নেমে পারাপার না হয়ে রাস্তার উপর দিয়েই পারাপার হতে বাধ্য হয়। এজন্য আমাদেরকে নতুনভাবে চিন্তা করতে হচ্ছে। তাই পুরও বঙ্গবন্ধু চত্বর ও আশাপাশের অলি-গলি নিয়েই একটা সড়ক পরিকল্পনা করতে হবে। পরিবহন ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে। না হলে কোনও উদ্যোগই এখানে কার্যকর হবে না। বঙ্গবন্ধু চত্বর ও পুরও এলাকা নিয়েই পথচারীবান্ধব সড়ক পরিকল্পনার উদ্যোগ গ্রহণ করা হবে।

ময়লাবাহী গাড়ির জন্য চালক সংকট নিয়ে করা প্রশ্নের জবাবে ঢাদসিক মেয়র বলেন, আমরা ৫০ জন ভারী গাড়ি চালকের নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছিলাম। ৩২ জনকে চূড়ান্তভাবে নির্বাচিত করা হয়েছিল। কিন্তু বিআরটিএ থেকে যথাসময়ে লাইসেন্স প্রদান না করার কারণে মাত্র ১৯ জনকে নিয়োগ দেয়া গেছে। আমাদের সাংগঠনিক কাঠামোতে (অর্গানোগ্রাম) ১৮৩টি পদ রয়েছে। সেই হিসেবে পর্যাপ্ত গাড়ি চালক নেই। কিন্তু যে দুর্ঘটনাটি ঘটেছে, সেই গাড়িতে আমাদের নিয়মিত গাড়ি চালককেই দায়িত্ব দেয়া ছিল। কিন্তু সেই চালক দায়িত্বে অবহেলা করে, গাফিলতি করে আরেকজন ভাড়াটিয়া চালককে দিয়েই গাড়ি চালিয়েছে। সেটি জঘন্যতম অন্যায় করেছে। এই বিষয়ে এরই মধ্যে আমরা ব্যবস্থা গ্রহণ করেছি।

মেয়র শেখ তাপস/এসকেএম

http://artnewsbd.com

আর্ট নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে:

https://www.youtube.com/channel/UCC2oLwZJYHIEygcbPX3OsWQ