করোনা: তরুণরাই বেশি আক্রান্ত

0
609

করোনা ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন ঢাকা বিভাগের মানুষ। সবচেয়ে কম আক্রান্ত হয়েছেন সিলেটে। এছাড়া আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি ২১ থেকে ৩০ বছর বয়েসীরা। নারীর চেয়ে পুরুষরাই আক্রান্ত হচ্ছেন বেশি। মৃত্যুর হিসেবেও পুরুষের সংখ্যাই বেশি।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)-এর হিসেব অনুযায়ী, করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে ঢাকা বিভাগেরই ৮৫ শতাংশ। অন্যদিকে, সিলেট বিভাগে আক্রান্তের হার শূন্য দশমিক ৫৯ শতাংশ।

শুধু ঢাকা মহানগর এলাকাতেই আক্রান্তের সংখ্যা ১ হাজার ৪৭৫ জন। এর বাইরে বিভাগের অন্যান্য স্থানে মোট আক্রান্ত ১ হাজার ২৮১ জন। পুরো বিভাগে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৭৫৬ জন।

বিভাগভিত্তিক হিসেব দেখিয়ে আইইডিসিআর জানিয়েছে, ঢাকা বিভাগের ১৩, চট্টগ্রাম বিভাগের ৯, রংপুর ও খুলনা বিভাগের বিভাগের ৮টি করে, রাজশাহী বিভাগের ৭, বরিশাল বিভাগের ৫ এবং সিলেট ও ময়মনসিংহ বিভাগের ৪টি করে জেলায় করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

তবে রাঙামাটি, খাগড়াছড়ি, নাটোর, ঝিনাইদহ, সাতক্ষিরা ও ভোলা জেলায় এখনও কোন রোগী শনাক্ত হয়নি।

সারা দেশে আক্রান্তদের মধ্যে ৬৮ শতাংশ পুরুষ ও ৩২ শতাংশ নারী রয়েছেন।

আরেকটি পরিসংখ্যানে আইইডিসিআর জানিয়েছে, আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ ২৪ শতাংশের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে। সবচেয়ে কম আক্রান্ত হয়েছে ১০ বছরের কম বয়েসীরা। এ বয়েসের শিশু আক্রান্ত হয়েছে ৩ শতাংশ।

এছাড়া, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে আক্রান্ত হয়েছেন ২২ শতাংশ। ১৮ শতাংশের বয়স ৪১ থেকে ৫০ বছর। ১৫ শতাংশের বয়স ৫১ থেকে ৬০ বছর। ১০ শতাংশের বয়স ৬০ বছরের ওপরে। ৮ শতাংশের বয়স ১১ থেকে ২০ বছর।

এদিকে, গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশে আরও ১০ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২০ জনে। গত ২৪ ঘন্টায় বাংলাদেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৯০ জন। মোট আক্রান্ত ৩ হাজার ৭৭২ জন। গতকালের চেয়ে আজ আক্রান্ত কমেছে ৪৪ জন। গতকাল আক্রান্ত হয়েছিলেন ৪৩৪ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন আরও ৫ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৯২ জন।