মন্ত্রিসভা থেকে নিজ দলের চেয়ারম্যানকে বরখাস্ত করলেন সুনাক

0
116

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাজ্যের কনজারভেটিভ দলের চেয়ারম্যান নাদিম জাহাভিকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তার বিরুদ্ধে মন্ত্রিত্বের কোডের গুরুতর লঙ্ঘনের প্রমাণ পাওয়া গেছে।

রোববার (২৯ জানুয়ারি) জাহাভিকে বরখাস্ত করে সুনাক একটি চিঠিতে বলেন, স্বাধীন উপদেষ্টার তদন্তের ফলাফলে এটি স্পষ্ট, আপনি মন্ত্রিত্বের কোডের গুরুতর লঙ্ঘন করেছেন। ফলস্বরূপ, আমি আপনাকে ব্রিটিশ সরকারের আপনার পদ থেকে অপসারণের সিদ্ধান্ত নিয়েছি।

গত বছর ব্রিটেনে রাজনৈতিক অস্থিরতার সময় সংক্ষিপ্ত মেয়াদে অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন জাহাভি। এ সময় অপরিশোধিত করের জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জরিমানা দিয়েছেন এ তথ্য প্রকাশের পর দলের গুরুত্বপূর্ণ পদে থাকা নিয়ে প্রশ্ন তোলে সমালোচকরা। এরপরই এক স্বাধীন উপদেষ্টাকে তদন্ত করার নির্দেশ দিয়েছিলেন সুনাক। তদন্তে তার বিরুদ্ধে মন্ত্রিত্বের কোডের গুরুতর লঙ্ঘনের প্রমাণ পাওয়া গেলে তাকে বরখাস্ত করা হয়।

স্বাধীন উপদেষ্টা স্যার লরি ম্যাগনাসের নেতৃত্বে তদন্তে দেখা গেছে, জাহাভি যখন লিজ ট্রাস এবং তার পর ঋষি সুনাকের মন্ত্রিসভায় নিযুক্ত হন, তখন তিনি ব্রিটিশ কাস্টমস কর্তৃপক্ষকে (এইচএমআরসি) জরিমানা দিয়েছিলেন। যা তিনি সরকারের নিয়োগের সময় প্রকাশ করেননি।

এদিকে জাহাভি বলেছেন, ব্রিটেনের কর কর্তৃপক্ষ যে রায় দিয়েছে তা তিনি মেনে নিয়েছেন। তবে জাহাভির দাবি, এইচএমআরসির সাথে তিনি ট্যাক্স বিষয়ক বিরোধ নিষ্পত্তি করেছেন। তিনি প্রতিষ্ঠানটিকে বোঝাতে সক্ষম হয়েছেন, তার বিরুদ্ধে ট্যাক্স ফাঁকি দেয়ার যে অভিযোগ উঠেছে সেটি ছিল অনিচ্ছাকৃত এবং ট্যাক্স কর্তৃপক্ষও তা মেনেও নিয়েছে।

প্রসঙ্গত, মন্ত্রিত্ব হারালেও এখনও ব্রিটিশ এমপি হয়ে থাকবেন জাহাবি। মন্ত্রিত্ব খোয়ানোর কারণে প্রতি মাসে ৭০ হাজার পাউন্ডের বেতন আর পাবেন না তিনি।

ঋষি সুনাক/এসকেএম

আরও খবর পড়তে: artnewsbd.com

আর্ট নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে: ARTNews BD

https://www.youtube.com/channel/UCC2oLwZJYHIEygcbPX3OsWQ