লিটনের সেঞ্চুরিতে বাংলাদেশের বড় সংগ্রহ

0
63

১৬ জুলাই ২০২১ (স্পোর্টস ডেস্ক): হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টাইগারদের সংগ্রহ ২৭৬ রান। টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে জিম্বাবুয়েকে ২৭৭ লক্ষ্য দেয় বাংলাদেশ।

ব্যাটিং ব্যর্থতার দিনে লিটন দাসের সেঞ্চুরির ওপর ভর করে এই বড় সংগ্রহ পায় টাইগাররা। দলের হয়ে সর্বোচ্চ ১০২ রান করেন লিটন। এছাড়া আফিফ করেন ৩৫ বলে ৪৫ রান। মাহমুদউল্লাহ’র ব্যাট থেকে আসে ৩৩ রান। এছাড়া শেষদিকে মেহেদি মিরাজ করেন ২৬ রান।

এর আগে ইনিংসের শুরুতে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেছেন তামিম ইকবাল। শূন্য রানে আউট হওয়ার মধ্যদিয়ে এক অস্বস্তিকর রেকর্ডের খাতায় নামও উঠেছে তার। তামিমের ফেরার পর সাকিব আল হাসানও বেশিদূর এগোতে পারেননি। ১৯ রানেই ফিরে গেছেন তিনি। সাকিবের পথে হেঁটেছেন মোহাম্মদ মিঠুনও। তার ব্যাট থেকে আসে ১৯ রান। একের পর উইকেট পতন হলেও এদিন একপ্রান্ত আগলে রেখেছেন লিটন দাস। তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি।

৯৩ রানের জুটি গড়েন মাহমুদউল্লাহ’র সাথে। মাহমুদউল্লাহ ফিরে গেলে ক্রিজে ঝড় তোলেন আফিফ। ২ ছক্কা আর ১ চারে করনে ৩৫ বলে ৪৫ রান। মাহমুদউল্লাহ ফিরলেও আফিফকে নিয়ে ওয়ানডে ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নিয়েছেন লিটন। ১১০ বলে জিম্বাবুয়ের বিপক্ষে এই ম্যাচে তিন অঙ্কে পৌঁছান এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এর পরপরই ১১৪ বলে ১০২ রান করে এনগারাভার বলে ওয়েলিংটন মাসাকাদজার হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি।

শেষ পর্যন্ত ২৭৬ লড়াকু পুঁজি পেয়েছে সফরকারীরা। জিম্বাবুয়ের হয়ে লুক জাঙ্গো নিয়েছেন ৩টি উইকেট। এছাড়া মুজারাবানি, এনগারাভা নিয়েছেন ২টি করে উইকেট।

ক্রিকেট/এসকেএম