খেলার মাঠ ভবন নির্মাণের জন্য নয়

0
305

৯ জুন ২০২১ (নিউজ ডেস্ক): খেলার মাঠ, উন্মুক্ত স্থান কোনোভাবেই কোনও ভবন নির্মাণের জন্য দেয়া যেতে পারে না বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার বেলা সাড়ে ১১টায় যাত্রাবাড়ী শহীদ শেখ রাসেল পার্ক উদ্বোধন শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়ে তিনি এ মন্তব্য করেন।

নগরীর ১১ নম্বর ওয়ার্ডে র‌্যাব কর্তৃক খেলার মাঠে অবকাঠামো উন্নয়ন কার্যক্রম চলমান আছে কিন্তু নগরীতে খেলার মাঠ সংকট রয়েছে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, আমরা বারবার গণপূর্তকে চিঠি দিয়েছি। র‌্যাব কর্তৃপক্ষ, মন্ত্রীর (স্বরাষ্ট্র) সাথে কয়েক দফা আলাপ করেছি। খেলার মাঠ, উন্মুক্ত স্থান এগুলো কোনোভাবেই কোনও ভবন নির্মাণের জন্য দেয়া যেতে পারে না। প্রধানমন্ত্রীর এ ব্যাপারে নির্দেশনা আছে, সেটাও আমি সবার নজরে এনেছি।

মেয়র বলেন, আপনারা লক্ষ্য করেছেন, এই যাত্রাবাড়ী মোড়ে শহীদ শেখ রাসেলের নামে আমরা এই পার্কটি উদ্বোধন করলাম। এখানে মনোরম একটি পরিবেশ সৃষ্টি করা হয়েছে। নান্দনিক পরিবেশ সৃষ্টি করা হয়েছে যাতে করে অত্র এলাকার মানুষজন একটি মুক্ত জায়গা পায়। আনন্দঘন সময় যেনও তারা অতিবাহিত করতে পারে।

জলাবদ্ধতা নিরসনে কর্মপরিকল্পনা অনুযায়ী ব্যাপক কর্মযজ্ঞ হাতে নেয়া হয়েছে বলে উল্লেখ করেন মেয়র তাপস। বলেন, প্রাথমিক পর্যায়ে আমাদের স্বল্পমেয়াদী কাজ হলো, স্তুপ আকারে যে বর্জ্য ছিল সেগুলো পরিষ্কার করা। যাতে করে পানি নিষ্কাশন ও পানি প্রবাহের সুযোগটা হয়। যেখানে অবকাঠামো উন্নয়ন প্রয়োজন, নর্দমাগুলোকে সম্প্রসারণ করা প্রয়োজন, আধারের জায়গাটা সম্প্রসারণ করা প্রয়োজন, সে সব জায়গুলোতে অবকাঠানো উন্নয়ন করার মত মধ্যমেয়াদী কিছু কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে দরপত্র সংগ্রহ সম্পন্ন হয়েছে। প্রায় ১০৩ কোটি টাকার অবকাঠামো উন্নয়নের কার্যক্রম হাতে নেয়া নিয়েছে। আমরা মহাপরিকল্পনা প্রণয়ন করছি। সেটার আওতায় আমরা দীর্ঘমেয়াদী কার্যক্রম হাতে নিতে হবে।

এর আগে তিনি নগরীর শান্তিনগরে অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র (এসটিএস) উদ্বোধন, মালিবাগ মোড় থেকে চানমারি পর্যন্ত ওয়াসা’র নর্দমা পরিদর্শন এবং কাজী আলাউদ্দীন সড়কের জলাবদ্ধতা নিরসন কার্যক্রম পরিদর্শন করেন।

ডিএসসিসি/এসকেএম/আরএম