নারী সম্পৃক্ততা বাড়লে ক্ষমতায়ন ও উন্নয়ন টেকসই হবে

0
284

৮ জুলাই ২০২১ (নিউজ ডেস্ক): মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, দেশের অর্থনীতিতে নারীদের সম্পৃক্ততা আরো বাড়লে তাদের ক্ষমতায়ন ও উন্নয়ন টেকসই হবে।

বৃহস্পতিবার ‘লালসবুজ ডটকম’ মার্কেটপ্লেসের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের  যাত্রা নারী উন্নয়নের জন্য একটি মাইলফলক। এতে নারী তার উৎপাদিত এবং সংগৃহীত পণ্য নিয়ে অংশগ্রহণ করলে তা অর্থনীতিতে সম্পৃক্ত হবে। নারী উদ্যোক্তারা তাদের দক্ষতাকে কাজে লাগিয়ে ব্যবসা বাণিজ্য বৃদ্ধি করতে পারবেন।

প্রতিমন্ত্রী বলেন, নারীর সমঅধিকার প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নানা পদক্ষেপ  গ্রহণ করেছিলেন।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর সার্বিক উন্নয়নে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়)-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব)  মীনা পারভীন। বিশেষ অতিথি ছিলেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা ডক্টর মোহাম্মদ জাফর উদ্দিন, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক মাকসুরা নূরসহ অন্যরা। এসময় দেশের বিভিন্ন  প্রান্ত থেকে নারী উদ্যোক্তারা অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

আরও পড়ুন: লড়াইটা নারীর একার নয়…

‘লালসবুজ’ একটি ই-কমার্স মার্কেটপ্লেস, যেখানে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের তৈরি বা সংগৃহীত দেশীয় পণ্য পাওয়া যাবে। তথ্যআপা প্রকল্পের অধীন ৪৯২টি তথ্যকেন্দ্র থেকে মোট ১ হাজার ৪৭০ জন ই-কমার্স বিষয়ক প্রশিক্ষিত তথ্যসেবা কর্মকর্তা এবং সকল তথ্যসেবা সহকারী ই-কমার্স মার্কেটপ্লেসে নারী উদ্যোক্তাদের রেজিস্ট্রেশন, তাদের পণ্যের ছবি ও বিবরণী সংযোজনসহ নানা ধরনের সহায়তা প্রদান করছেন। লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের লিংক: www.laalsobuj.com

মার্কেটপ্লেস/আরএম/কিউটি

http://artnewsbd.com