বঙ্গবন্ধু গোল্ডকাপ এবারও ফিলিস্তিনের

0
1288
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে চ্যাম্পিয়ান ফিলিস্তিনের খেলোয়াড় ও কর্মকর্তারা

বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের শিরোপা ফিলিস্তিনেরই থাকলো।এই নিয়ে টানা দ্বিতীয়বার শিরোপা জিতলো মধ্যপ্রাচ্যের দেশটি। এর আগে ২০১৮ আসরেও টুর্নামেন্টের শিরোপা জয় করেছিল তারা। ম্যাচ শেষে বিজয়ীদের হাতে শিরোপা তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত টুর্নামেন্টের ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন ৩-১ গোলে বুরুন্ডিকে হারিয়ে শিরোপা ধরে রেখেছে। খবর: বাংলাদেশ সংবাদ সংস্থা, বাসস’র।

খেলার তৃতীয় মিনিটেই গোল করে এগিয়ে যায় ফিলিস্তিন। বাঁ প্রান্ত থেকে মোহাম্মদ দার্বিসের ক্রসের বল ডি-বক্সের ভেতরে নিয়ন্ত্রণে নিয়ে ঠান্ডা মাথায় বুরুন্ডির জালে জড়িয়ে দেন ফরোয়ার্ড খালেদ সালেম।

দশম মিনিটে ব্যবধান দ্বিগুন করে গত আসরের চ্যাম্পিয়নরা। মাহমুদ আবুওয়ার্দার নেয়া কর্নার থেকে ক্রসের বল দারুণ দক্ষতায় বুরুন্ডির জালে জড়িয়ে দেন ফিলিস্তিন অধিনায়ক সামেহ মারাবা।

ম্যাচের ২১ মিনিটে ব্যবধান কমানোর দারুণ সুযোগ সৃষ্টি করেছিল প্রথমবারের মত টুর্নামেন্টে খেলতে আসা বুরুন্ডি। কিন্তু ডিকুমানা আসমানের জোড়ালো শটের বল ঠেকিয়ে দেন ফিলিস্তিন গোল রক্ষক তৌফিক আবু হামাদ।

ম্যাচের ২৬ মিনিটে গোল করে ফিলিস্তিনকে ৩-০ গোলের নিরাপদ ব্যবধানে পৌঁছে দেন দলীয় স্ট্রাইকার লেইথ খারুব। বিপজ্জনক এলাকা থেকে খালেদ সালেমের জোড়ালো শটের বল বারে লেগে ফিরে এলে ফিরতি বল জালে জড়িয়ে দেন লেইথ খারুব।

৩৮তম মিনিটে আবারো গোল পরিশোধের সুযোগ হাতছাড়া করে বুরুন্ডি। এবারো ডি-বক্সের ভেতর থেকে হিটিমানা হামজার ডান পায়ের জোড়ালো শটের বল ফিরিয়ে দেন ফিলিস্তিন গোল রক্ষক।

বিরতির পর গোল পরিশোধে মরিয়া হয়ে উঠে বুরুন্ডি। ৫৩ মিনিটের সময় তাদের আরো একটি প্রচেষ্টা ব্যর্থ হয়। বুরুন্ডির স্ট্রাইকার গাসনগো বেঞ্জামিনের কোনাকুনি শটের বলটি ঠেকিয়ে দেন গোল রক্ষক।

ম্যাচের ৬০ মিনিটে আসমান ডিকুমানা প্লেসিং শটের বল ফিলিস্তিন গোলপোস্টের মুখে ঘুরপাক খেলেও সেটি প্রতিহত করতে গোল রক্ষক তৌফিক ডাইভ দিলে তার হাতে লেগে পোস্টের ভেতর ঢুকে যায় বল (৩-১)। ৭৪ মিনিটে ব্যবধান কমিয়ে আনার আরো একটি সুযোগ থেকে বঞ্চিত হয় বুরুন্ডি। মাহমুদ আবুয়ার্দার শট অল্পের জন্য বার ঘেঁষে বাইরে চলে যায়। ফলে ৩-১ গোলের হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন ফিলিস্তিন অধিনায়ক সামেহ মারাবা। ৭ গোল নিয়ে টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার গোল্ডেন বুট পেয়েছেন বুরুন্ডির জস্পিন সিমিরিমানা। সেরা গোল রক্ষকের পুরস্কার পেয়েছেন ফিলিস্তিনের তৌফিক আবু হামাদ। টুর্নামেন্টে একটি মাত্র গোল হজম করেছেন তিনি। পুরস্কার বিতরন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাহউদ্দিন ও সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদীসহ ফেডারেশনের কর্মকর্তারা।