আগরতলায় ‘পদ্মাসেতু বিপুল সম্ভাবনার অর্থনীতি ও অন্যান্য’ গ্রন্থের মোড়ক উন্মোচন

0
159

২০ জুলাই ২০২২ (নিউজ ডেস্ক): অধ্যাপক ডাক্তার মামুন আল মাহতাব স্বপ্নীলের নবম বই ‘পদ্মাসেতু বিপুল সম্ভাবনার অর্থনীতি ও অন্যান্য’-এর মোড়ক উন্মোচন হয়েছে।

মঙ্গলবার (১৭ জুলাই) আগরতলা প্রেসক্লাবে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

এতে দৈনিক সমকালের যুগ্ম সম্পাদক সবুজ ইউনুস প্রধান অতিথি হিসেবে ছিলেন।

বিশ্ব কবিমঞ্চের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কবি সুমিতা বর্ধন ও কবি নন্দিতা ভট্টাচার্য। বাংলাদেশ থেকে কবি পুলক কান্তি ধর আয়োজিত অনুষ্ঠানটিতে অন্যান্যের সাথে উপস্থিত থেকে বইটির মোড়ক উন্মোচন করেন।

এসময় অতিথিরা একজন ব্যাস্ত চিকিৎসক হয়েও পেশার বাইরে অধ্যাপক ডাক্তার স্বপ্নীলের সমাজ সচেতনতা এবং লেখালেখির প্রশংসা করেন। তারা প্রত্যাশা ব্যাক্ত করেন যে ঘটমান বর্তমান নিয়ে অধ্যাপক ডাক্তার স্বপ্নীলের লেখা প্রবন্ধেগুলোর এই সংকলনটি ভবিষ্যতের প্রজন্মের সামনে আজকের বাংলাদেশটাকে ঠিকঠাকমত তুলে ধরার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ দলিল হিসেবে বিবেচিত হবে।

লেখালেখিতে অধ্যাপক ডাক্তার স্বপ্নীলের হাতেখড়ি ঢাকা কলেজে পড়াকালীন সময়ে ১৯৮৬-৮৭ সালে। সেসময় বিভিন্ন জাতিয় সাপ্তাহিক ও দৈনিকে তিনি নিয়মিত কলাম লিখতেন। তার প্রথম বই, হেনরি কিসিঞ্জারের  আত্মজীবনী গ্রন্থ ‘হোয়াইট হাউজ ইয়ারসের’ আংশিক অনুবাদ ‘প্রেক্ষাপট: বাংলাদেশের মুক্তিযুদ্ধ’ প্রকাশিত হয় ১৯৯৩ সালে। পরের বছর প্রকাশিত হয় তার দ্বিতীয় অনুবাদগ্রন্থ, ভারতীয় সেনাবাহিনীর মেজর জেনারেল (অবঃ) লক্ষন সিংয়ের ওয়ার মেমোয়ার্স ‘একাত্তরের বিজয়’। তারপর দীর্ঘ বিরতিতে তার তৃতীয় ও চতুর্থ গ্রন্থ ‘লিভার চিকিৎসায় নতুন সম্ভবনা’  ও ‘সেকাল একালের কড়চা’ যথাক্রমে প্রকাশিত হয় মুক্তধারা ও মাওলা ব্রাদার্স থেকে ২০১৮ সালে। এ দুটো বই-ই বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন নিউজ পোর্টালে সমসাময়িক বিষয়াবলি নিয়ে প্রকাশিত তার প্রবন্ধগুলোর সংকলন। এরপর থেকে মাওলা ব্রাদার্স প্রতি বছরই অধ্যাপক ডাক্তার স্বপ্নীলের পত্রিকায় প্রকাশিত প্রবন্ধগুলো মলাটবন্দী করার কাজটি নিয়মিত করে আসছে। এরই মাঝে একে একে প্রকাশিত হয়েছে তার প্রবন্ধ সংকলন ‘পথ হারাবে না বাংলাদেশ, এখন সময় বাংলাদেশের, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ এবং সবশেষ কোভিড-১৯।

ডাক্তার স্বপ্নীল/এসকেএম

আরও খবর পড়তে: artnewsbd.com

আর্ট নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে: ARTNews BD

https://www.youtube.com/channel/UCC2oLwZJYHIEygcbPX3OsWQ