মারা গেছেন ইন্টেলের সহপ্রতিষ্ঠাতা গর্ডন মুর

0
151

আন্তর্জাতিক ডেস্ক: ইন্টেল করপোরেশনের সহপ্রতিষ্ঠাতা, কম্পিউটার প্রজন্মের উন্নয়নের অন্যতম পথিকৃত এবং সেমিকন্ডাক্টর শিল্পের অন্যতম দিকপাল গর্ডন মুর মারা গেছেন।

শুক্রবার ৯৪ বছর বয়সে মারা যান তিনি। ইন্টেল করপোরেশন এবং মুরের পরিবার তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবর, ইন্টেল এবং গর্ডন মুরের পারিবারিক দাতব্য সংস্থা তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, মুরের মৃত্যুর সময় পরিবারের সব সদস্যই তার পাশে উপস্থিত ছিলেন।

১৯৬৮ সালে মুররা যখন ইন্টেল করপোরেশন স্থাপন করেন তখন তিনি অল্প পরিচিত একজন ইঞ্জিনিয়ার ছিলেন। তবে খুব অল্প সময়ের মধ্যেই তার আবিষ্কৃত সূত্রের বদৌলতে বিশ্বের ৮০ শতাংশ ব্যক্তিগত কম্পিউটারেই ইন্টেলের প্রসেসর ব্যবহার শুরু হয়।

১৯৬৫ সালে লিখিত এক নিবন্ধে গর্ডন মুর বলেন যে, প্রযুক্তির উন্নতিকে ধন্যবাদ। ইন্টিগ্রেটেড সার্কিট আবিষ্কৃত হওয়ার পর থেকে প্রতি বছর মাইক্রোচিপগুওলাতে ট্রানজিস্টরের সংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে। তিনি ভবিষ্যদ্বাণী করেন যে, এই প্রবণতা অব্যাহত থাকবে। পরে তা ‘মুরের সূত্র’ নামে পরিচিতি লাভ করে।

মুর তার নিবন্ধে আরও লিখেন, ইন্টিগ্রেটেড সার্কিটগুলো আমাদের ব্যক্তিগত কম্পিউটারকে আরও বিস্ময়কর করে তুলবে। এই ভবিষ্যদ্বাণী তিনি করেছিলেন ব্যক্তিগত কম্পিউটার বিপ্লবেরও ৪০ বছর আগে।

মুরের প্রবন্ধের পর থেকেই চিপগুলো আরও দক্ষ এবং সাশ্রয়ী হয়ে ওঠে। যা অর্ধ শতাব্দী ধরে বিশ্বের প্রযুক্তিগত অগ্রগতির অন্যতম মূল চালিকাশক্তি হিসেবে কাজ করে। ইন্টারনেট বিপ্লব ঘটাতে সাহায্য করে এবং অ্যাপল, গুগল ও ফেসবুকের মতো সিলিকন ভ্যালির টেক জায়ান্টগুলোর আবির্ভাবের পথ তৈরি করে দেয়।

গর্ডন মুর/এসকেএম

আরও খবর পড়তে: artnewsbd.com

আর্ট নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে: ARTNews BD

https://www.youtube.com/channel/UCC2oLwZJYHIEygcbPX3OsWQ