জলবায়ু সংকট মোকাবেলায় বিশ্ব নেতাদের সময়োপযোগী পদক্ষেপ নিতে হবে

0
236

৩ নভেম্বর ২০২১ (নিউজ ডেস্ক): জলবায়ুর সংকটময় পরিস্থিতিতে বিশ্ব নেতাদের দীর্ঘমেয়াদী পরিকল্পনার পরিবর্তে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। এমনটাই বলেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মোহাম্মদ আতিকুল ইসলাম।

মঙ্গলবার সন্ধ্যায় স্কটল্যান্ডের গ্লাসগোতে জলবায়ু সংকট ও অবিচার নিয়ে প্যানেল আলোচনায় তিনি একথা বলেন।

মেয়র বলেন, জলবায়ু পরিবর্তন এখন একটি বাস্তবতা। এর ফলে আমাদের শহরগুলোতে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে এবং অসময়ে বৃষ্টিপাতসহ নানাবিধ ক্ষতিকর প্রভাব পরিলক্ষিত হচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণেই ঢাকা শহরে ব্যাপক অভিবাসন চলছে।

আতিকুল ইসলাম বলেন, সি-৪০ এর ভাইস-প্রেসিডেন্ট এবং ক্লাইমেট মাইগ্রেশনের টাস্ক লিডার হওয়ায় আশ্রয়, স্বাস্থ্য, পানি এবং স্যানিটেশন বিষয়ক সেবা দিতে তিনি প্রতিশ্রুতিবদ্ধ। শুধু পুনর্বাসনই নয়, তাদেরকে সহনশীল ও আত্মনির্ভরশীল করার লক্ষ্যে দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ দেয়ার পরিকল্পনাও তার রয়েছে।

তিনি বলেন, বর্তমান প্রজন্ম যাতে জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে বাস্তব জ্ঞান লাভ করতে পারে সেজন্য ডিএনসিসি একটি জলবায়ু পরিবর্তন জাদুঘর তৈরির পরিকল্পনা করছে।

এসময় অন্যান্যের মধ্যে সি-৪০ চেয়ারপার্সন লস অ্যাঞ্জেলেসের মেয়র এরিক গার্সিটি, লন্ডনের মেয়র সাদিক খান ও প্যারিসের মেয়র আন্নে হিদালগো উপস্থিত ছিলেন।

মেয়র আতিকুল ইসলাম/এসকেএম

http://www.artnewsbd.com

আর্ট নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে:

https://www.youtube.com/channel/UCC2oLwZJYHIEygcbPX3OsWQ