বছরজুড়ে আদালত প্রাঙ্গণের আলোচিত ঘটনা

0
229

৩১ ডিসেম্বর ২০২১ (নিউজ ডেস্ক): গেল বছরের প্রায় পুরো সময়জুড়ে আদালত প্রাঙ্গণে ছিল নানা ঘটনা। তবে করোনার কারণে বছরের বড় অংশজুড়েই চলেছে ভার্চ্যুয়াল কোর্ট। আইনজীবী, বাদী ও আসামীদের ভীড় এড়াতে এ পদ্ধতি নেয়া হয়। অভিজ্ঞতার অভাবে শুরুতে কিছুটা সমস্যা হলেও পরে এতে সংশ্লিষ্ট সবাই অভ্যস্ত হয়ে পড়েন। দীর্ঘদিন আদালত বন্ধ থাকা ও ভার্চ্যুয়াল কোর্টের কারণে চলতি বছর মামলা জট বেড়েছে।

ভার্চ্যুয়াল আদালতের বিষয় ছাড়া চলতি বছর আদালত প্রাঙ্গণে ছিল আলোচিত বেশ কিছু ঘটনা।

এস কে সিনহার দণ্ড

বিদেশে থাকা অবস্থায় ফারমার্স ব্যাংক (বর্তমান পদ্মা ব্যাংক) থেকে চার কোটি টাকা ঋণ অনুমোদনের পর তা আত্মসাৎ এবং পাচারের অভিযোগে সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার বিরুদ্ধে ২০১৯ সালের ১০ জুলাই মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওই মামলায় পলাতক সিনহাসহ ১১ জনের দণ্ড দেয়ার রায়টি ঘোষণা করা হয় চলতি বছরের ৯ নভেম্বর।

উল্লেখ্য, ২১তম প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বিভিন্ন বিতর্কিত কাজে জড়িয়ে পড়লে পূর্ণ মেয়াদ শেষ হওয়ার ৮২ দিন আগে পদত্যাগ করেন।

বুয়েটের বিশ ছাত্রের ফাঁসির আদেশ

২০১৯ সালের ৬ অক্টোবর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর ছাত্র আবরার ফাহাদ হত্যা করেছিলেন সতীর্থরা। সেই হত্যাকাণ্ডের রায় হয়েছে ৮ ডিসেম্বর। রায়ে ২০ ছাত্রের ফাঁসি, পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।

আদালতে সাংবাদিক রোজিনা

প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামকে পেশাগত দায়িত্ব পালনকালে ১৭ মে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রায় ছয় ঘণ্টা আটকে রাখা হয়। রাত সাড়ে আটটার দিকে তাকে শাহবাগ থানার পুলিশের কাছে হস্তান্তর করা হয়। রাত পৌণে ১২টার দিকে শাহবাগ থানায় তার বিরুদ্ধে অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে মামলা করা হয়। গ্রেপ্তার হওয়ার এক সপ্তাহ পর ২৩ মে জামিনে ছাড়া পান।

আদালতে পরীমনি

বোট ক্লাবের কর্মকর্তা নাসির চেষ্টা করেছিল ধর্ষণ ও হত্যার… এমন অভিযোগ আনেন চিত্রনায়িকা পরীমনি। এ আড়াই মাস পর ৪ আগস্ট পরীমনির বনানীর বাসায় অভিযান চালায় র‌্যাব। পরে তাকে বিদেশি মদসহ গ্রেপ্তার দেখানো হয়। এ মামলায় তিন দফায় মোট সাত দিন তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। ২৭ দিন পর উচ্চ আদালতের হস্তক্ষেপে ১ সেপ্টেম্বর পরীমনি জামিনে মুক্ত হন।

এর আগে পরীমনি অভিযোগ করেছিলেন, ৮ জুন রাতে তাকে কৌশলে সাভারের বিরুলিয়ায় ঢাকা বোট ক্লাবে ডেকে নিয়ে যান পূর্বপরিচিত তুহিন। সেখানে জোর করে তাকে মদ পান করানোর চেষ্টা করেন নাসির। একপর্যায়ে তাকে ধর্ষণের এবং হত্যার চেষ্টা চালানও হয়। ঘটনার পাঁচ দিন পর গত ১৩ জুন নিজের ফেসবুক পেজে দেয়া এক পোস্টে প্রথম বিষয়টি জানান পরীমনি। ১৪ জুন সাভার থানায় পরীমনি বাদী হয়ে ব্যবসায়ী নাসির ও তুহিনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় আরও চারজনের বিরুদ্ধে মামলা করেন। পরীমনির মামলার পরই গ্রেপ্তার হন নাসির ও তুহিন। এ মামলায় নাসির এখন জামিনে আছেন।

জাপানি দুই শিশুর মামলা

বছরের বেশির ভাগ সময় জাপান থেকে আসা দুই শিশুর জিম্মাসংক্রান্ত মামলার শুনানি আলোচনায় ছিল। আপিল বিভাগের সবশেষ সিদ্ধান্ত অনুযায়ী, জাপান থেকে আসা দুই শিশু আগামী ৩ জানুয়ারি পর্যন্ত জাপানি নাগরিক, তাদের মা এরিকো নাকানোর সাথে থাকবে। তবে শিশুদের বাবা বাংলাদেশি বংশোদ্ভূত ইমরান শরীফ সকাল নয়টা থেকে রাত নয়টার মধ্যে শিশুদের সাথে সাক্ষাৎ করতে পারবেন। আপিল বিভাগ ১৫ ডিসেম্বর এই আদেশ দেন।

হেলেনা জাহাঙ্গীর গ্রেফতার

আওয়ামী চাকরিজীবী লীগ নামে নতুন সংগঠন করে আলোচনা-সমালোচনার জন্ম দেয়া হেলেনা জাহাঙ্গীর র‌্যাবের হাতে গ্রেফতার হন ২৯ জুলাই।

র‌্যাবের ভাষ্য, সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে হেলেনা জাহাঙ্গীরের ফ্ল্যাটে অভিযান চালিয়েছিলেন তারা। অভিযানে ওই বাসা থেকে বিদেশি মদ, ওয়াকিটকি সেট, বিদেশি মুদ্রা, জুয়া খেলার সরঞ্জাম ও হরিণের চামড়া জব্দ করা হয়।

সালতামামি/এসকেএম/আরএম

http://artnewsbd.com

আর্ট নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে:

https://www.youtube.com/channel/UCC2oLwZJYHIEygcbPX3OsWQ