মিয়ানমারে বিদ্রোহীদের শান্তি আলোচনার আহ্বান সেনাপ্রধানের

0
245

২৩ এপ্রিল ২০২২ (আন্তর্জাতিক ডেস্ক): মিয়ানমারের জাতিগত বিদ্রোহী গোষ্ঠীগুলোকে আলোচনার টেবিলে আসার আহ্বান জানিয়েছেন দেশটির সেনাপ্রধান।

সামরিক সরকার বিরোধী নতুন বিদ্রোহীদের তৎপরতা থামাতে হিমশিম খাচ্ছে দেশটির সামরিক বাহিনী। এরই মধ্যে শুক্রবার সেনা প্রধান এ আলোচনার আহ্বান জানালেন। খবর: ইরাবতী।

মিয়ানমারে ২০টির মতো বিদ্রোহী জাতিগোষ্ঠী আছে, যাদের বেশির ভাগই সীমান্তবর্তী এলাকাগুলো নিয়ন্ত্রণ করছে। সেখানে তারা মাদক ব্যবসার নিয়ন্ত্রণ, প্রাকৃতিক সম্পদ নিজেদের দখলে নেয়াসহ ওই সব এলাকায় আধিপত্য বিস্তারের জন্য কয়েক দশক ধরে সামরিক বাহিনী ও নিজেদের মধ্যে লড়াই করছে।

কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী আবার অং সান সু চির সরকারকে উৎখাতের নিন্দা করেছে। তারা সামরিক সরকার বিরোধীদের আশ্রয় দেয়ার প্রস্তাবও দিয়েছে।

এমনকি সু চির ক্ষমতাচ্যুত হওয়ার পর গঠিত পিপলস ডিফেন্স ফোর্সকে (পিডিএফ) আশ্রয় ও অস্ত্র চালনায় প্রশিক্ষণ দিয়েছে তারা। পরে পিডিএফ সেনা সরকার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়। বিশ্লেষকদের ধারণা, পিডিএফের কার্যকারিতা সেনাবাহিনীকে বিপাকে ফেলেছে।

মিয়ানমারের সেনা প্রধান মিন অং হ্লাইং শুক্রবার রাষ্ট্রীয় গণমাধ্যমে দেয়া বক্তব্যে বলেছেন, আমি জাতিগত সশস্ত্র গোষ্ঠীকে সংলাপের জন্য আহ্বান করছি। সরাসরি আলোচনার জন্য জাতিগোষ্ঠীগুলোর প্রতিনিধিদের ৯ মের মধ্যে রেজিস্ট্রেশন করতে বলেন তিনি।

মিয়ানমার/এসকেএম

আরও খবর পড়তে: http://artnewsbd.com

আর্ট নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে: ARTNews BD

https://www.youtube.com/channel/UCC2oLwZJYHIEygcbPX3OsWQ