মানুষকে স্বাস্থ্য সচেতন করতে সম্মিলিতভাবে কাজ করতে হবে

0
129

০৩ এপ্রিল ২০২১ (নিইজ ডেস্ক): বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, স্বাস্থ্যসেবা তৃণমূল পর্যন্ত পৌঁছে দিতে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের আরও অবদান রাখতে হবে। দেশের সাধারণ মানুষকে স্বাস্থ্য সচেতন করতে সম্মিলিতভাবে কাজ করা প্রয়োজন।

শনিবার অনলাইনে কেরাণীগঞ্জে ‘এসবিএফ আমান ফাউন্ডেশন হেল্থ সেন্টার (স্পেশালাইজড্ কিডনি ডায়ালাইসিস সেন্টার), কেরাণীগঞ্জ’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নসরুল হামিদ বলেন, বেসরকারি উদ্যোক্তা ও প্রবাসীদের সহযোগিতা পেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কার্যক্রম আরও গতিশীল হবে। ২০৪১ সালের আগেই রূপকল্প-৪১ বাস্তবায়ন করে জাতিকে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ উপহার দেয়া সম্ভব হবে।

তিনি কেরাণীগঞ্জের স্বাস্থ্যসেবা পরিস্থিতি উল্লেখ করে বলেন, এখাতে একসাথে কাজ করার অনেক সুযোগ রয়েছে।

এসময় তিনি প্রবাসীদের মেধা, পরামর্শ ও প্রযুক্তি দিয়ে সহযোগিতা করার অনুরোধ জানান।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের দ্বারা পরিচালিত সোনার বাংলা ফাউন্ডেশন একটি অলাভজনক প্রতিষ্ঠান। এর লক্ষ্য স্বল্পখরচে কিডনি ডায়ালাইসিস সেবা, কিডনি ডিজিস এন্ড প্রিভেনশন স্ক্রিনিং প্রজেক্ট, সচেতনতামূলক অনুষ্ঠান ও চিকিৎসাসেবা প্রদান করে প্রত্যন্ত অঞ্চলের রোগীদের স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়া।

এই লক্ষ্যে প্রতিষ্ঠানটি ইতোমধ্যে বাংলাদেশের ১৬টি জেলায় কিডনি ডায়ালাইসিস সেন্টার স্থাপন করে ডায়ালাইসিস সেবা প্রদানের মাধ্যমে বেসরকারি খাতে দেশের অন্যতম বৃহত্তর কিডনি ডায়ালাইসিস নেটওয়ার্কে পরিণত হয়েছে।

সোনার বাংলা ফাউন্ডেশন এই সেবার আওতা বৃদ্ধির জন্য কেরাণীগঞ্জে ১৭ তম ডায়ালাইসিস সেন্টার ‘এসবিএফ আমান ফাউন্ডেশন হেল্থ সেন্টার (স্পেশালাইজড্ কিডনি ডায়ালাইসিস সেন্টার), কেরাণীগঞ্জ’ স্থাপন করা হয়েছে।

নসরুল হামিদ/এসকেএম