সাংবাদিকদের মূল্যায়ন করা শিখতে হবে

শাহ আলমগীর ট্রাস্ট গঠনে প্রস্তুতি চলছে

0
560

২৭ ফেব্রুয়ারি ২০২১ (নিউজ ডেস্ক): বরেণ্য সাংবাদিক ও শিশু সংগঠক শাহ আলমগীরের স্মরণে খুব শিগগির গঠিত হতে যাচ্ছে ‘শাহ আলমগীর ট্রাস্ট’। প্রতিবছর এই ট্রাস্ট সাংবাদিকতায় বিশেষ ভূমিকার জন্যে শাহ আলমগীর স্মারক পুরস্কার দেবে।

শনিবার জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে “সাংবাদিকতায় শিক্ষণ, প্রশিক্ষণ: শাহ আলমগীর” শীর্ষক আলোচনা সভায় এই ঘোষণা দেন সভা প্রধান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

গত ২২ ফেব্রুয়ারি শাহ আলমগীরের জন্মদিন এবং আগামীকাল ২৮ ফেব্রুয়ারি দ্বিতীয় প্রয়াণ দিবস উপলক্ষ্যে এই আয়োজন করেন তার সুহৃদরা। এতে মুখ্য আলোচক ছিলেন দৈনিক যুগান্তর সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম।

আলোচনায় তিনি বলেন, সাংবাদিকদের প্রশিক্ষণের ধারা যে বহুমাত্রিক হতে পারে সেটা শাহ আলমগীর দেখিয়েছেন। তাই শাহ আলমগীরকে মূল্যায়ন করতে হলে সাংবাদিকদের মূল্যায়ন করা শিখতে হবে। মূল্যায়ন করতে পারা একটি গুণ।

আর্ট নিউজের প্রধান সম্পাদক রহমান মুস্তাফিজের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন, প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)-এর সাবেক মহাসচিব আব্দুল জলিল ভূঁইয়া, জাতীয় প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি কবি হাসান হাফিজ, বিএফইউজে’র সহ-সভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা, সিনিয়র সাংবাদিক জাকারিয়া কাজল, নূরুদ্দীন নুরু, জামাল উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ডক্টর মফিজুর রহমান, এবং শাহ আলমগীরের স্ত্রী ফৌজিয়া বেগম।

আরও বক্তব্য রাখেন করেন ঢাকা রিপোর্টাস ইউনিটের সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ, ইকোনোমিক রিপোর্টাস ফোরামের সভাপতি শারমিন রিনভি, আরটিভির উপ বার্তা প্রধান মামুনুর রহমান খান, ফটো সাংবাদিক জিয়াউদ্দিন জিয়া, পলাশ আহসান ও শাহ আলমগীর তনয়া অর্চি অনন্যাসহ অন্যারা।

অনুষ্ঠানে প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি কবি হাসান হাফিজের কাছে প্রেস ক্লাবের কবি শামসুর রাহমান পাঠাগারের জন্যে স্মারক বই ‘স্বপ্নের সারথি শাহ আলমগীর’ হস্তান্তর করেন সভা প্রধান অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

শাহ আলমগীর/এসকেএম/টিটি