চীনের মহাকাশ স্টেশনে হাঁটলেন নভোচারীরা

0
309

০৪ জুলাই ২০২১ (আন্তর্জাতিক ডেস্ক, চীন): চীনের তৈরি নতুন মহাকাশ স্টেশন থেকে বের হয়ে প্রথমবারের মতো মহাশূন্যে হেঁটেছেন দেশটির দুই নভোচারী। এর মধ্য দিয়ে দেশটির নভোচারীরা দ্বিতীয়বারের মতো তাদের মহাকাশযানের বাইরে পা রাখলেন।

রোববার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এর আগে গত মাসে তিন নভোচারী উত্তর–পশ্চিম চীনের জিউকুয়ান উৎক্ষেপণকেন্দ্র থেকে লং মার্চ ২-এফ রকেটে করে তিয়ানগং নামের ওই স্পেস স্টেশনে পৌঁছান। সেখানে তারা তিন মাস অবস্থান করবেন। এটিই এখন পর্যন্ত নভোচারীদের নিয়ে চীনের সবচেয়ে দীর্ঘ মিশন।

জানা গেছে, প্রথমে স্টেশনের যান্ত্রিক হাতের মাধ্যমে লিউ বমিং নামের এক নভোচারীকে কেবিনের বাইরে নেয়া হয়। পরে কেবিনের বাইরে আসেন ট্যাং হংবো নামের অপরজন।

এ মিশনে তাদের কাজের মধ্যে রয়েছে তিয়ানহে কোর মডিউলের বাইরে প্যানোরমিক ক্যামেরা স্থাপন এবং যান্ত্রিক হাতের কার্যক্ষমতা পরীক্ষা করা।

এদিকে দুই নভোচারীকে নিয়ে টেলিভিশনে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, স্টেশন থেকে বের হওয়ার আগে তারা বিভিন্ন সুরক্ষা সরঞ্জাম পরে নিচ্ছেন এবং স্বাস্থ্য পরীক্ষা করছেন। এরপর তারা কেবিনের দরজা খুলে বের হন।

পাঁচ বছর পর মহাকাশে নভোচারী অভিযানের বিষয়টি চীনের জন্য বিশেষ মর্যাদার বিষয় হিসেবে গণ্য করা হচ্ছে। দেশটির কমিউনিস্ট পার্টির ১০০তম প্রতিষ্ঠাবার্ষিকী স্মরণীয় করতে ব্যাপক প্রচারের পরিকল্পনা করেছে।

মহাকাশ স্টেশন নির্মাণ সম্পন্ন করতে আগামী বছরের শেষ নাগাদ ১১ বার মহাকাশ যাত্রা আয়োজনের পরিকল্পনা করেছে দেশটি। এর মধ্যে তিনবার নভোচারীসহ মিশন পরিচালনা করা হবে। ৭০ টন ওজনের স্টেশন তৈরিতে যুক্ত করা হবে বিশেষ দুটি পরীক্ষাগার মডিউলের পাশাপাশি সরবরাহ ও ক্রু মডিউল।

চীন/এসকেএম