মুজিব শতবর্ষের লোগো ব্যবহারে নির্দেশিকা

0
3905

মুজিব শতবর্ষের লোগো ব্যবহারে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। এই লোগো কে, কারা বা কিভাবে ব্যবহার করতে পারবে সে বিষয়ে নির্দেশনায় বিস্তারিত দেয়া হয়েছে। লোগো ব্যবহারের বিস্তারিত উল্লেখ করা হয়েছে নির্দেশনায়। লোগোর ধরন, লোগোর পটভূমির রং, চারদিকে কতোটা জায়গা ছেড়ে লোগো ব্যবহার করা যাবে, গাঢ় পটভূমিতে লোগোর ব্যবহার, লোগোর ব্যবহারিক অবস্থান এবং লোগো ব্র্যান্ডিংয়ের উদাহরণও যথাযথভাবে অনুসরণ করতে হবে।

পেনড্রাইভ, মগ, টি-শার্ট, পতাকা, কলম, কোটপিনে লোগো ব্যবহার করা যাবে। এছাড়া বাস, ট্রেন, বিমানসহ বিভিন্ন ভবনে ব্যবহারের নির্দেশনা নিয়ে পুস্তিকা প্রকাশ করা হয়েছে। এসব নির্দেশনা শতবর্ষ উদযাপন সংক্রান্ত ওয়েবসাইটেও দেখা যাবে।

লোগো ব্যবহারের নির্দেশনা:

১। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি কর্তৃক নির্ধারিত রং, বর্ণবিন্যাস ও আকৃতি ছাড়া অন্য কোন প্রকারে এই লোগো ব্যবহার করা যাবে না।

২। সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্ত্বশাসিত, সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান, সরকারি মালিকানাধীন কোম্পানি, সরকারি ও বেসরকারি আর্থিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, মিডিয়া ও বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস কর্তৃক সব ই-মেইল, সরকারি পত্র, স্মারকপত্র, আধা-সরকারি পত্রে নিজ নিজ প্রতিষ্ঠানের লোগোর সাথে যথাযথভাবে মুজিববর্ষের লোগো ব্যবহার করা যাবে।

৩। সরকারি মালিকানাধীন সব বাস, ট্রেন, দাপ্তরিক গাড়ি, নৌযান, অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের বাংলাদেশ বিমান, সামরিক এয়ারক্রাফট ও ক্রুজে উপযুক্ত স্থানে, বিভিন্ন অনুষ্ঠানের পোস্টার, ব্যানার, ফেস্টুনে ও সাজ সজ্জায় মুজিববর্ষ লোগোর নির্দেশিকা অনুসরণ করে নির্ধারিত ও আনুপাতিক হারে নান্দনিকভাবে লোগো ব্যবহার করা যাবে।

৪। জাতীয় দিবসসহ বিভিন্ন উপলক্ষে সরকারি-বেসরকারি প্রাতিষ্ঠানিক যোগাযোগের ক্ষেত্রে শুভেচ্ছা কার্ড ও আমন্ত্রণপত্রে লোগো ব্যবহার করা যাবে।

৫। জাতীয় পাঠ্যপুস্তক ও সব সরকারি তথ্য বাতায়নে লোগো ব্যবহার করা যাবে।

৬। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, স্কুল, কলেজ, মাদরাসা ও বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডার, নোটপ্যাড, স্টেশনারি, বিজ্ঞাপন ইত্যাদি প্রচার সামগ্রিতে এই লোগো ব্যবহার করা যাবে।

৭। কোন ব্যক্তিগত বা বেসরকারি ব্যবসায়িক বা বাণিজ্যিক পণ্য, সেবার উদ্দেশে লোগো ব্যবহার করা যাবে না।

৮। সিগারেট, অ্যালকোহল, আগ্নেয়াস্ত্র বা এই ধরনের কোন পণ্য/দ্রব্যে এই লোগো ব্যবহার করা যাবে না।

৯। বিভিন্ন ক্রীড়া, সাহিত্য, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংস্থার সব আয়োজনে ও প্রকাশনায় লোগো ব্যবহার করা যাবে।

১০। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী জাতীয় পর্যায়ে সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে নির্বাচিত লোগোটি ২৬ মার্চ ২০২১ তারিখ পর্যন্ত ব্যবহার করা যাবে।