উত্তাল ভারতে শান্তিপূর্ণ শাহিনবাগ

0
1054

নাগরিকত্ব সংশোধন আইন বাতিলের দাবিতে উত্তাল ভারত। এ আন্দোলনে এখন পর্যন্ত অন্তত ২৫ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে ব্যতিক্রমী আন্দোলন হচ্ছে দক্ষিণ দিল্লীর শাহিনবাগে। শাহিনবাগে ছয় লেনের মহাসড়কটি ১০ দিন ধরে অবরোধ করে রেখেছে স্থানীয়রা। রাস্তায় অবস্থান নিয়েছেন কয়েক শ’ নারী ও পুরুষ। সাথে আছে শিশুরাও।

শতাধিক স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করছেন মহাসড়ক অবরোধকারীদের নানা সহায়তা দিতে। দুই প্রকৌশলী আসিফ মুজতবা ও শার্জিল স্বেচ্ছাসেবকদের পরিচালনা করছেন। তাদের নিখুঁত পরিকল্পনায় কাজ চলছে শাহিনবাগে। মুজতবা জানান, স্বেচ্ছাসেবকরা তাদের কাজ সঠিকভাবে পালন করছে বলেই কোন ধরনের সংঘর্ষের ঘটনা ঘটেনি। তারা বিক্ষোভকারীদের নিরাপত্তার বিষয়ে সজাগ রয়েছেন।

শাহিনবাগে আন্দোলন চলছে শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে। ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে স্বেচ্ছাসেবকরা দায়িত্ব পালন করছেন খাবার, চিকিৎসাসহ নানা বিষয়ে। ওয়াহিদ রেজা নামের এক শিক্ষার্থী তিন শতাধিক লোকের দায়িত্বে রয়েছেন। প্রকৌশল কলেজের শিক্ষার্থী ওয়াহিদ তার দায়িত্বে থাকা বিক্ষোভকারীদের মাঝে দুপুর ও রাতের খাবার বিতরণ করেন। খাবার হিসেবে দেয়া হয় মাংস ও বিরিয়ানি।

ওষুধের দোকানে কাজ করা কিশোর উমাইর খান বিক্ষোভকারীদের দিচ্ছেন চিকিৎসা সংক্রান্ত সেবা। তবে শাহিনবাগে সহিংসতা না হওয়ায় চিকিৎসাসেবার খুব একটা প্রয়োজন পরে না।

দিল্লী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হুমাইরা সাইয়িদ ৩০ জন নারী স্বেচ্ছাসেবী নিয়ে কাজ করছেন। নারী বিক্ষোভকারীদের খাবার, চিকিৎসা ও বিশ্রামের দায়িত্বে রয়েছে হুমাইরার দল। হুমাইরা জানান, রাত ১০টায় নারীদের ঘরে ফিরে যেতে অনুরোধ করা হয়েছিল। তারা রাজি হয়নি। নাগরিকত্ব সংশোধন আইন বাতিল হলেই এই নারীরা ঘরে ফিরতে চান।

উপ-শহরটিতে আন্দোলনকারীদের অনেকে দিনে অফিস করেন আর রাতে বিক্ষোভে যোগ দেন। পুলিশের ধারণা, স্থানীয়রা এই আন্দোলন থেকে সরে গেলেই রাস্তা খালি হয়ে যাবে। কিন্তু পরিস্থিতি তা বলছে না।