করোনা টিকা নিয়ে চিনের আশ্বাস

0
311

২২ মে ২০২১ (নিউজ ডেস্ক): বাংলাদেশে করোনা ভাইরাসের ভ্যাকসিন ‘নিরবচ্ছিন্ন সরবরাহ’ রাখতে বেইজিং-ঢাকাকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেনের সঙ্গে চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ইয়ের টেলিসংলাপে এ ধরনের সহযোগিতার আশ্বাস দেয়া হয়।

ডক্টর মোমেনের অনুরোধে চীনের স্টেট কাউন্সিলের দায়িত্বে নিয়োজিত ওয়াং দ্বিতীয় ধাপে উপহার হিসেবে বাংলাদেশকে আরো ছয় লাখ ডোজ ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্তের ঘোষণা দেন।

এদিকে পররাষ্ট্রমন্ত্রী মোমেন ফোনালাপে চীনের পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশের সঙ্গে যৌথ উদ্যোগে ভ্যাকসিন উৎপাদনের অনুরোধ জানান।

জবাবে চীনের পররাষ্ট্রমন্ত্রী তার দেশের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশের সাথে যৌথ উদ্যোগে কোভিড-১৯ টিকা উৎপাদনের জন্য উৎসাহিত করবেন বলে আশ্বস্ত করেন।

চীনের দূতাবাস থেকে জানানো হয়েছে, বাংলাদেশের করোনা মহামারির সবশেষ পরিস্থিতির দিকে চীন গভীর নজর রাখছে। মহামারির বিরুদ্ধে বাংলাদেশের লড়াইয়ের গুরুত্বপূর্ণ এ সময়ে টিকা জরুরি প্রয়োজন সম্পর্কে চীন উদ্বিগ্ন।

দূতাবাস জানায়, বাংলাদেশে উপহারের প্রথম চালানের ৫ লাখ টিকা আসার ৯ দিনের মাথায় আরও ৬ লাখ টিকা উপহারের ঘোষণা দিলো চীন। যা দুই দেশের সম্পর্ককে আরও গভীরতা নির্ণয়ে সহায়তা করে। এতে প্রমাণিত হয়, চীন বাংলাদেশের সঙ্গে তার বন্ধুত্বের সম্পর্কে কতটা গুরুত্ব দেয়। চীন বিশ্বাস করে, চীনের দ্বিতীয় ধাপে দেয়া উপহারের টিকা অবশ্যই বাংলাদেশ সরকার ও জনগণকে মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বাড়তি শক্তি যোগাবে।

করোনা টিকা/আরএম/কিউটি