ডলফিন হত্যাকারীদের তথ্য দিলেই পুরস্কার

0
254

২৪ অক্টোবর ২০২১ (নিউজ ডেস্ক): ডলফিন হত্যাকারীদের তথ্য দিলে পুরস্কার দেয়া হবে বলে ঘোষণা দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোহাম্মদ শাহাব উদ্দিন। তিনি বলেন, অনেকে ডলফিনের তেল সংগ্রহসহ বিভিন্ন কারণে ইচ্ছাকৃতভাবে ডলফিন হত্যা করে। কিন্তু সরকার ডলফিন সংরক্ষণে সবসময়ই সচেষ্ট।

রোববার আন্তর্জাতিক মিঠাপানির ডলফিন দিবস-২০২১ উপলক্ষে বন অধিদপ্তরে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এবারের ডলফিন দিবসের প্রতিপাদ্য হলো ‘শুশুক-ডলফিন থাকে যদি, ভালো থাকবে দেশের নদী’।

ডলফিন সংরক্ষণে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, সুন্দরবনের ডলফিন সংরক্ষণের জন্য সাতটি ডলফিন কনজারভেশন দল গঠন করা হয়েছে। অন্যান্য এলাকায় ও এধরনের টিম গঠন করা হবে। জেলেসহ সংশ্লিটদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ডলফিন সংরক্ষণে এ যাবৎ নয়টি অভয়ারণ্য ঘোষণা করা হয়েছে। অন্যান্য এলাকায়ও এটি ঘোষণা করা হবে।

পরিবেশমন্ত্রী বলেন, ডলফিন অ্যাকশন প্ল্যান এবং ডলফিন এটলাস প্রস্তুত করা হয়েছে। হালদা নদীতে ডলফিনের সংখ্যা নির্ণয় এবং ব্যবস্থাপনা পরিকল্পনা নেয়া হয়েছে। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে ডলফিন হত্যার অপরাধে ৫ বছর কারাদণ্ড বা সর্বোচ্চ ৫ লাখ টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডের বিধান অন্তর্ভুক্ত করা রয়েছে।

বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মোহাম্মদ আমীর হোসাইন চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

মোহাম্মদ শাহাব উদ্দিন/এসকেএম/রমু

http://artnewsbd.com

আর্ট নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে:

https://www.youtube.com/channel/UCC2oLwZJYHIEygcbPX3OsWQ