ভূমিহীনরা বাড়ি পাচ্ছেন শনিবার

0
358

২২ জানুয়ারি ২০২১ (নিউজ ডেস্ক): মুজিব বর্ষ উপলক্ষ্যে বাড়ি পাচ্ছেন ভূমিহীনরা। শনিবার তাদের মাঝে বাড়ি বিতরণ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমি ও গৃহহীনদের মাঝে এসব বাড়ি বিতরণ করবেন।

শনিবার সকালে এসব বাড়ি বিতরণের উদ্বোধন হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ডক্টর আহমদ কায়কাউস। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার সকাল সাড়ে দশটায় ভার্চুয়ালি বাড়ি বিতরণ উদ্বোধন করবেন।

মুজিববর্ষ উপলক্ষ্যে নির্মাণ করা হয়েছে ৬৬ হাজার ১৮৯টি বাড়ি। এর জন্য ব্যয় হয়েছে এক হাজার ১৬৮ কোটি টাকা।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী ফেব্রুয়ারি মাসে আরও এক লাখ বাড়ি হস্তান্তর করা হবে। এছাড়া ২১টি জেলায় ৩৬টি উপজেলায় ৭৪৩টি ব্যারাক নির্মাণ করা হচ্ছে। এই ব্যারাকগুলোতে ৩ হাজার ৭১৫টি পরিবারকে পুনর্বাসনের উদ্যোগ নেয়া হয়েছে। ৪৪টি প্রকল্পের আওতায় পুনর্বাসনের এই উদ্যোগ নেয়া হয়।

জানা গেছে, আশ্রয়ন প্রকল্প ২০২০ সালে ৮ লাখ ৮৫ হাজার ৬২২টি পরিবারের তালিকা তৈরি করে। তাদের মধ্যে ২ লাখ ৯৩ হাজার ৩৬১টি ভূমিহীন ও গৃহহীন পরিবার রয়েছে। বাকি ৫ লাখ ৯২ হাজার ২৬১টি পরিবারের ১-১০ শতাংশ ভূমি রয়েছে। তবে তাদের বসবাসের বাড়ি নেই।

ভিশন-২০২১ বাস্তবায়ন এবং ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ (এসডিজি) অজর্নের জন্য দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে ভবিষ্যতে প্রকল্প কর্মকাণ্ড ত্বরান্বিত করা হবে।

ভূমিহীনের বাড়ি/রমু/কিউটি