পদ্মাসেতু উদ্বোধন উপলক্ষে মোবাইল নেটওয়ার্ক জোরদার

0
200

২৪ জুন ২০২২ (নিউজ ডেস্ক): উদ্বোধন উপলক্ষে পদ্মাসেতুর মাওয়া ও জাজিরা প্রান্তে বড় জনসমাগম হবে। উদ্বোধন অনুষ্ঠানে আগত ব্যক্তিদের মানসম্মত নেটওয়ার্ক নিশ্চিত করতে মোবাইল অপারেটরগুলো বিশেষ ব্যবস্থা নিয়েছে। মাওয়া প্রান্তে গ্রামীণফোন, রবি ও বাংলালিংকের একটি স্থায়ী সাইট এবং গ্রামীণফোন ও টেলিটকের অস্থায়ী সাইট স্থাপন করাসহ বেশকিছু উদ্যোগ নেয়া হয়েছে।

শুক্রবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মোবাইল অপারেটরদের নেয়া পদক্ষেপ ও নেটওয়ার্কের মান যাচাইয়ের জন্য আজ পদ্মাসেতু এলাকা পরিদর্শন করেছেন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

বিটিআরসির চেয়ারম্যান সেতুর মাওয়া প্রান্তে স্থায়ী ও অস্থায়ী সাইট পরিদর্শন করেন। পরিদর্শক দল সেতুর ওপর ও জাজিরা প্রান্তে নেটওয়ার্কের মান যাচাই করে। এ সময় মোবাইল অপারেটরদের পক্ষ থেকে তাদের নেয়া পদক্ষেপ তুলে ধরা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মোবাইল অপারেটরগুলো মাওয়া ও জাজিরা দুই প্রান্তের স্থায়ী ও অস্থায়ী সাইটে বিভিন্ন আধুনিক প্রযুক্তি, সর্বোচ্চ পরিমাণে তরঙ্গ, উচ্চক্ষমতাসম্পন্ন দুটি অ্যানটেনা, ছয়টি ফোরথসেল ইত্যাদি সংযোজন করেছে। এ ছাড়া টুজি, থ্রিজি ও ফোরজি প্রযুক্তির সক্ষমতা এবং ট্রান্সমিশন সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। পদ্মাসেতু ও আশপাশের এলাকায় নেটওয়ার্কের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে সব মোবাইল অপারেটর প্রতিষ্ঠান বিশেষ তদারক দল গঠন করেছে।

পদ্মাসেতু ও আশপাশের এলাকার নেটওয়ার্কের পাশাপাশি বাবুবাজার-ভাঙ্গা হাইওয়ে সংলগ্ন এলাকার মহাসড়ক ব্যবহারকারী ব্যক্তিদের জন্য মানসম্মত টেলিযোগাযোগ সেবা নিশ্চিত করতে মোবাইল অপারেটররা তাদের সাইটের ট্রান্সমিশন সক্ষমতা বৃদ্ধি করেছে। বাবুবাজার-ভাঙ্গা হাইওয়ে সংলগ্ন এলাকায় গ্রামীণফোনের ৫০টি সাইটের ট্রান্সমিশন ব্যান্ডউইডথ বৃদ্ধি করা হয়েছে। এ ছাড়া টেলিটক এনটিটিএন অপারেটরের কাছ থেকে ট্রান্সমিশনের উদ্দেশ্যে আনলিমিটেড ব্যান্ডউইডথ নিয়েছে।

বিটিআরসি/এসকেএম

আরও খবর পড়তে: artnewsbd.com

আর্ট নিউজ ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করতে: ARTNews BD

https://www.youtube.com/channel/UCC2oLwZJYHIEygcbPX3OsWQ