উহনে ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ দল

0
110

১৪ জানুয়ারি ২০২১ (আন্তর্জাতিক ডেস্ক): মহামারি করোনা ভাইরাসের উৎস খুঁজতে চীনের উহানে পৌঁছেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি বিশেষজ্ঞ দল। সেখানে দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকার পর কাজ শুরু করবে দলটি।

বৃহস্পতিবার চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিজিটিন এ খবর জানিয়েছে।

খবরে জানা যায়, সিঙ্গাপুর থেকে বিশেষজ্ঞ দলটি পিপিই পরা অবস্থায় উহানে পৌঁছান। পরে সেখানে চীনা কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ করেন।

বিশেষজ্ঞ দলের প্রধান পিটার বেন এমবারেক বার্তা সংস্থা এপিকে জানান, চীনের অভিবাসন নিয়ম অনুযায়ী আমরা হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকব। দুই সপ্তাহ পর আমরা চীনা বিশেষজ্ঞদের সাথে সাক্ষাৎ করব এবং বিভিন্ন জায়গায় যাব।

উল্লেখ্য, জানুয়ারির শুরুর দিকেই বিশেষজ্ঞ দলটির চীনে যাওয়ার কথা ছিল। কিন্তু ডব্লিউএইচওর প্রধান তেদ্রস আধানম গেব্রেয়েসুস হতাশা প্রকাশ করে তখন জানিয়েছেন বেইজিং অনুমতি না দেয়ায় বিশেষজ্ঞ দলটির চীনে পৌঁছাতে দেরি হবে। গেব্রেয়েসুসের এই বক্তব্যের পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, কোথাও সম্ভবত ভুল-বোঝাবুঝি হয়েছে।

২০১৯ এর ডিসেম্বরে উহানে প্রথম করোনা ভাইরাস ধরা পড়ে। এরপর বিশ্বে ভাইরাসটি ছড়িয়ে যায়। এখন পর্যন্ত এই ভাইরাসে বিশ্বে প্রায় ২০ লাখ মানুষ মারা গেছেন। আর আক্রান্ত হয়েছেন ৯ কোটি ২৭ লাখেরও বেশি মানুষ।

করোনা ভাইরাস/এসকেএম