মিয়ানমারে বিদ্রোহীদের হামলা

নিহত অন্তত ২০ পুলিশ

0
298

২৪ মে ২০২১ (আন্তর্জাতিক ডেস্ক, মিয়ানমার): মিয়ানমারে সামরিক শাসনবিরোধী এক বিদ্রোহী গোষ্ঠীর সাথে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এঘটনায় দেশটির অন্তত ২০ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন।

রোববার শান রাজ্যের একটি শহরে সামরিক শাসনবিরোধী পিপলস ডিফেন্স ফোর্সের (পিডিএফ) যোদ্ধাদের সাথে পুলিশের এ তুমুল সংঘর্ষ হয় বলে দাবি করেছে তারা। সংঘর্ষে অন্তত ২০ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। এ ছাড়া শহরের একটি পুলিশ স্টেশন তারা দখল করেন নেয় বলেও দাবি করেছে পিডিএফ। খবর: দ্য গার্ডিয়ান।

জানা যায়, নিরাপত্তা বাহিনীর চার সদস্যকে আটক করে হেফাজতে নিয়েছেন অভ্যুত্থান বিরোধী যোদ্ধারা পাশাপাশি দখলে নেয়া পুলিশ স্টেশনটি আগুন দিয়ে পুড়িয়ে দেয় তারা।

এ ঘটনার একাধিক ভিডিওচিত্র সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা হয়েছে। ভিডিওতে নিরাপত্তা বাহিনীর উর্দি পরা সদস্যদের লাশ পড়ে থাকতে দেখা গেছে।

আগুন ধরিয়ে দেয়া পুলিশ স্টেশন ও পুলিশের একটি যানবাহন থেকে ধোঁয়ার কুণ্ডলী উড়তে দেখা গেছে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারে রক্তপাতহীন সামরিক অভ্যুত্থানে আটক হন শান্তিতে নোবেলজয়ী সু চি। তার বিরুদ্ধে অবৈধভাবে ওয়াকিটকি রেখে রাষ্ট্রের গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর প্রায় ৪ হাজার ব্যক্তিকে আটক করা হয়েছে। সামরিক শাসনবিরোধী বিক্ষোভে প্রাণ হারিয়েছেন শত শত মানুষ।

মিয়ানমার/এসকেএম