মিয়ানমারে লাশের সংখ্যা বাড়ছে

0
311

২৮ ফেব্রুয়ারি ২০২১ (আন্তর্জাতিক ডেস্ক): মিয়ানমারে সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ মিছিলে পুলিশের গুলিতে নিহতের সংখ্যা বেড়েছে। এ নিয়ে মোট সাত জন মারা গেছেন।

রয়টার্স জানিয়েছে, রোববার সকালে শুরু হওয়া বিক্ষোভে বেশ কয়েকজন গুরুতর আহত হন। দেশটির চিকিৎসক ও রাজনীতিকরা বার্তা সংস্থাটিকে এমন খবরই দিয়েছেন।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থান হওয়ার পর থেকে গত চার সপ্তাহে সেনা শাসকদের বিরুদ্ধে বিক্ষোভ করছে জনগণ। অব্যাহত প্রতিবাদ দমাতে শনিবার থেকে কঠোর অবস্থান নিয়েছে সামরিক সরকার।

রোববার ইয়াঙ্গুনে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ স্টান গ্রেনেড ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। পরে তারা গুলি চালায়। এসময় বেশ কয়েকজন গুলিবিদ্ধ হন।

একইদিনে ডাউই শহরে আরেকটি বিক্ষোভ মিছিলে পুলিশ গুলি চালালে ঘটনাস্থলে একজন নিহত এবং কমপক্ষে ২০ জন আহত হয়েছেন।

দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়েও একজন নিহত হয়েছেন বলে জানানো হয়েছে। এখানেও সকাল থেকেই বিক্ষোভকারীদের ওপর চড়াও হয় পুলিশ।

মধ্যাঞ্চলীয় শহর বাগোতে পুলিশী অভিযানে অন্তত দুই জন নিহত হয়েছেন বলে জানিয়েছে একটি দাতব্য সংস্থা।

উত্তরপূর্বাঞ্চলীয় শহর লাশিও এবং দক্ষিণাঞ্চলীয় শহর মায়িকেও বিক্ষোভকারীদের সাথে পুলিশের সংঘর্ষ হয় বলে জানা যায়।

উল্লেখ্য, মিয়ানমারে গত নভেম্বরের নির্বাচনে অং সান সু চি’র ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বিপুল জয় পায়। কিন্তু নির্বাচনে কারচুপির অভিযোগ তোলে সেনাবাহিনী। পয়লা ফেব্রুয়ারি পার্লামেন্টের প্রথম অধিবেশন শুরুর কয়েক ঘণ্টা আগে ভোরে সামরিক বাহিনী অভ্যুত্থান করে। এদিন সেনাপ্রধান মিন অং হ্লাইং নির্বাচিত সরকার উৎখাত করে ক্ষমতা দখল করে। 

এরপর দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়। সেনাবাহিনী সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। জরুরি অবস্থার মধ্যেই সেনাশাসন বিরোধী আন্দোলন চালিয়ে যাচ্ছেন দেশটির জনগণ।

মিয়ানমার/এসকেএম/আরএম